সিলেটটুডে ডেস্ক

৩০ মার্চ, ২০২২ ০৯:৫০

পুতিনের বিরুদ্ধে বিশ্বে খাদ্য সংকট তৈরির অভিযোগ

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইউক্রেনসহ বিশ্বজুড়েই গুরুতর খাদ্যঘাটতি তৈরি করেছে বলে যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান এই অভিযোগ করেছেন। স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত জাতিসংঘের বৈঠকে ওয়েন্ডি শেরম্যান এই অভিযোগ তোলেন।

বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তায় রাশিয়ার যুদ্ধের প্রভাব নিয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে শেরম্যান বলেন—রাশিয়া কৃষ্ণসাগর থেকে পণ্য বহনকারী অন্তত তিনটি বেসামরিক জাহাজে বোমা হামলা করেছে। এ ছাড়া, রাশিয়ার নৌবাহিনী ইউক্রেনের বন্দরগুলোতে বিদেশি খাদ্যদ্রব্য বহনকারী জাহাজগুলো প্রবেশে বাধা দিচ্ছে, ইউক্রেনের শস্য রপ্তানি বন্ধ করে দিচ্ছে। এ সময় তিনি আরও জানান, প্রায় ৯৪টি জাহাজকে খাদ্যসহ ভূমধ্যসাগরে পৌঁছাতে বাধা দিচ্ছে।

শেরম্যান বলেন, ‘যত দিন পুতিন যুদ্ধ চালিয়ে যাবেন, যতক্ষণ পর্যন্ত রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের শহরগুলোতে বোমাবর্ষণ করতে থাকবে এবং সহায়তাকারী কনভয়কে অবরুদ্ধ করে রাখবে, যতক্ষণ অবরুদ্ধ বেসামরিক নাগরিকেরা নিরাপদে যেতে সক্ষম না হবে এই মানবিক সংকট আরও খারাপ হবে।’

বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা অনুমান করেছে—বিশ্বব্যাপী প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্য নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়তে পারে শেরম্যান আরও বলেন, ‘ভ্লাদিমির পুতিন এই যুদ্ধ শুরু করেছেন, তিনি বিশ্বব্যাপী খাদ্য সংকট সৃষ্টি করেছেন এবং কেবল তিনিই এই যুদ্ধ বন্ধ করতে পারেন।’

ইউক্রেন ও রাশিয়া উভয়ই দেশকেই প্রধান কৃষিজ পণ্য উৎপাদনকারী উল্লেখ করে শেরম্যান বলেন, বিশ্বের প্রায় ৩০ শতাংশ গম, ২০ শতাংশ ভুট্টা এবং ৭৫ শতাংশ সূর্যমুখী তেল রপ্তানি কৃষ্ণসাগর অঞ্চল থেকে আসে।

আপনার মন্তব্য

আলোচিত