আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ, ২০২২ ১১:৪৯

ভারতে ফের বেড়েছে জ্বালানি তেলের দাম

ভারতে টানা নয়দিন ধরে প্রতিদিনই বেড়েছে জ্বালানি তেলের দাম। এ নিয়ে এক সপ্তাহের ব্যবধানে আটবার বাড়লো দাম। এতে ক্ষুব্ধ দেশটির সাধারণ মানুষ। মঙ্গলবার (৩০মার্চ) আরেক দফায় দাম বাড়ানো হলো লিটার প্রতি ৮০ পয়সা।

ভারতে রাজ্যভেদে পেট্রল-ডিজেলের দাম আলাদা। দেশটির রাজধানী দিল্লিতে পেট্রল লিটারপ্রতি ১০১ দশমিক এক রুপি হলেও মুম্বাইয়ে দাম হলো ১১৫ দশমিক ৮৮ রুপি এবং কলকতায় ১১০ দশমিক ৫২ রুপি। কলকাতায় ডিজেলের দাম হয়েছে ৯৫ দশমিক ৪২ রুপি।

রাশিয়া থেকে সস্তায় তেল কিনতে শুরু করেছে ভারত। কিন্তু তা দিয়ে দেশের প্রয়োজন কি মিটবে তাহলে এমন প্রশ্ন করছেন দেশটির অনেকেই।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরপরই বিশ্ব বাজারে অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ১৩৯ ডলারে পৌঁছেছিল। যদিও পরে তা কমে যায়। তবে এখনো ১২০ ডলারের ঘরে উঠানামা করছে তেলের দর।

জ্বালানি তেলের ৮৫ শতাংশই আমদানি করে ভারত। ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় বাড়তি চাপ তৈরি হয়েছে, বলছেন সংশ্লিষ্টরা।

গত ২২ মার্চের পর থেকে ফের জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করে ভারতে। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পরই জ্বালানির দাম বাড়াবে কেন্দ্রীয় সরকার, এমন দাবি করে আসছিল দেশটির বিরোধী দলীয়রা। অবশ্য বিশ্বব্যাপী তেলের দাম বাড়ার পরও গত বছরের নভেম্বরের পর ভারত সরকার পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রেখেছিল।

আপনার মন্তব্য

আলোচিত