আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর, ২০১৫ ০০:৪৬

আইএস-এর অ্যান্ড্রয়েড অ্যাপ!

ইন্টারনেট আর সামাজিক মাধ্যমগুলোতে নিজেদের অস্তিত্ব জোরদার করতে নতুন অ্যাপ ছেড়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এই অ্যাপের মাধ্যমে আইএসের প্রজ্ঞাপন, যুদ্ধজয়ের ভিডিও আর খবর প্রচার করা হবে।

আইএসের ওয়েবসাইট আক্রমণের উদ্দেশ্যে গঠিত ঘোস্ট সিকিউরিটি গ্রুপ ‘আমাক নিউজ’ নামের এই অ্যাপ আবিষ্কার করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া। এই অ্যাপটি আইএসের ‘প্রজ্ঞাপন’-এ ‘স্ট্রিমলাইন অ্যাকসেস’ দেওয়ার জন্য বানানো হয়েছে বলে জানিয়েছে গ্রুপটি।

অ্যাপটি চালু করা হলে, এটি একটি স্ক্রলিং নিউজ ফিড আর ভিডিও চালু করার আইকন দেখায়। সেই সঙ্গে ব্যবহারকারীরা যাতে স্বয়ংক্রিয়ভাবে নতুন পোস্ট পান সেই ব্যবস্থাও রাখা আছে অ্যাপটিতে। যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফরচুনের এক প্রতিবেদনে অ্যাপটি নিয়ে বলা হয়, “অ্যাপ ডেভেলপাররা যখনই এর কোনো নতুন সংস্করণ আনুক না কেন, তা স্বয়ংক্রিয়ভাবে আপডেট হতে পারে।” আইএসের নিয়ন্ত্রণ নেই এমন অঞ্চলগুলোতে অ্যাপটি হয়তো কাজ করবে না।

গুগল প্লে স্টোরের মতো মার্কেটপ্লেসে অ্যাপটি ডাউনলোডের জন্য পাওয়া যায় না বলে জানিয়েছে ঘোস্ট সিকিউরিটি গ্রুপ। তবে, টেলিগ্রাম অ্যাপ আর অন্যান্য এনক্রিপটেড যোগাযোগ উপায়ে আইএস সদস্যদের মধ্যে অ্যাপটি ডাউনলোডের লিংক শেয়ার করা হয়েছে। টেলিগ্রাম হচ্ছে এমন একটি অ্যাপ যা প্রায় সবধরনের ডিভাইসে চালানো যায় আর অনেক বেশি প্রাইভেসি মেনে ব্যবহারকারীদের মেসেজ আদান প্রদান করতে দেয়।

নতুন সদস্য নিয়োগে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো আইএসের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। নিজেদের জন্য ‘খিলাফাহবুক’ নামের একটি সামাজিক যোগাযোগের মাধ্যমও চালু করেছে আইএস।

আপনার মন্তব্য

আলোচিত