আন্তর্জাতিক ডেস্ক

১১ জুলাই, ২০২২ ১২:৩৯

২৪ ঘণ্টায় ইউক্রেনে ৩৪ বার বিমান হামলা, নিহত ১৫

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানালেন, ২৪ ঘণ্টায় তার দেশে ৩৪ বার বিমান হামলা করেছে রুশ বাহিনী। এর মধ্যে দনেৎস্কের শহর চ্যাসিভ ইয়ারে বিমান হামলায় ১৫ জন নিহত হয়েছে।

জেলেনস্কির অফিসের প্রধান বলেছেন, চ্যাসিভ ইয়ারে রুশ হামলা সন্ত্রাসবাদী কাজ। রাশিয়াকে সন্ত্রাসবাদী দেশের তালিকায় রাখার অনুরোধ করেছেন তিনি।

কৃষ্ণসাগরের বন্দর শহর মিকোলাইভে সোমবার ভোরে অন্তত নয়টি বিস্ফোরণ হয়েছে বলে বাসিন্দারা জানিয়েছেন। অস্ট্রেলিয়ার ফ্রিল্যান্স সাংবাদিক উইলসন ওই শহরে আছেন। তিনি জানান, শহরের কেন্দ্রস্থল থেকে ক্ষেপণাস্ত্র হামলার আওয়াজ পেয়েছেন।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী বলেছেন, রাশিয়ার অধিকারে থাকা দক্ষিণের শহর খেরসন থেকে যেন বেসামরিক মানুষ চলে যান। কারণ ইউক্রেনের সেনারা ওই শহরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করেছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, পশ্চিমা দেশগুলো তাদের যে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমরাস) দিচ্ছে, তাতে যুদ্ধক্ষেত্রে বিপুল পরিবর্তন দেখা যাচ্ছে। বাইডেন প্রশাসন ইউক্রেনকে আরও চারটি হিমরাস দেয়ার কথা ঘোষণা করেছে। ফলে ইউক্রেনের হাতে ১২টি হিমরাস থাকবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র তাদের প্রচুর গোলাবারুদ সরবরাহ করছে।

এই পশ্চিমা অস্ত্রের সাহায্যেই দক্ষিণের শহরগুলো রাশিয়ার হাত থেকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা করেছে ইউক্রেন।

যুক্তরাজ্যের একটি সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, প্রেসিডেন্ট জেলেনস্কি সমুদ্রতীরবর্তী শহরগুলোকে অধিকার করার নির্দেশ দিয়েছেন। দেশের অর্থনীতির পক্ষে এই শহরগুলো অধিকার করাটা জরুরি।

তিনি আরও জানান, বন্ধু দেশের জেনারেল ও প্রতিরক্ষামন্ত্রীদের কাছে চিঠি লিখে জানাচ্ছেন, কেন ওই শহরগুলো তাদের দখল করাটা দরকার। তাই প্রয়োজনাীয় অস্ত্রশস্ত্র চেয়েছেন।

যেভাবে যুদ্ধ হচ্ছে, তাতে সোভিয়েত আমলের অস্ত্রসম্ভার দ্রুত শেষ হয়ে আসছে। আমাদের হাতে তিরিশ বছর আগেকার অস্ত্রশস্ত্র ছিল। গত তিন মাসে আমরা নতুন অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়েছি, এ কথাও বলেন ওলেক্সি।

আপনার মন্তব্য

আলোচিত