আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই, ২০২২ ১২:৪৪

প্রথমবারের মতো মহাকাশের পূর্ণাঙ্গ রঙিন ছবি প্রকাশ

প্রথমবারের মতো মহাকাশের পূর্ণাঙ্গ রঙিন ছবি প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। নতুন জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ দিয়ে এ ছবিটি তোলা হয়েছে। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে জানানোর সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এই ছবিটি দেখানো হয়। বলা হচ্ছে, এই ছবিটিই এখন পর্যন্ত মহাবিশ্বের সবচেয়ে বিস্তারিত তথ্যসম্বলিত ছবি। এই ছবিতে গ্যালাক্সি থেকে উৎসারিত আলোকচ্ছ্বটার উপস্থিতি রয়েছে, যার উৎস শত কোটি বছর আগের।

মঙ্গলবার (১২ জুলাই) জেমস ওয়েবে তোলা আরও কিছু ছবি বিশ্বব্যাপী উপস্থাপনার জন্য প্রকাশ করবে নাসা।

এ বিষয়ে জো বাইডেন বলেন, ‘এই ছবিগুলো বিশ্ববাসীকে মনে করিয়ে দেবে যে, আমেরিকা বড় কিছু করতে পারে। এছাড়াও আমেরিকান জনগণ ও বিশেষ করে শিশুদের মনে করিয়ে দেবে যে, আমাদের সামর্থের বাইরে কিছুই নেই।’

তিনি আরও বলেন, ‘আমরা এমন সম্ভাবনা দেখতে পাচ্ছি যা আগে কেউ দেখেনি। আমরা এমন জায়গায় যেতে পারি যেখানে আগে কেউ যায়নি।’

১০ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণ করা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি (জেডব্লিউএসটি) গত বছরের ২৫ ডিসেম্বর চালু করা হয়েছিল। এটি বিখ্যাত হাবল স্পেস টেলিস্কোপের উত্তরসূরি হিসাবে নির্মাণ করা হয়েছে।

আকাশের সব ধরনের পর্যবেক্ষণ করবে জেডব্লিউএসটি। তবে দুটি প্রধান লক্ষ্য রয়েছে এটির। এর মধ্যে একটি হল সাড়ে ১৩ বিলিয়ন বছর আগের মহাবিশ্বে জ্বলতে থাকা প্রথম নক্ষত্রের ছবি তোলা। আর অন্যটি হলো, দূরের গ্রহগুলো বাসযোগ্য কি না- সে বিষয়ে অনুসন্ধান করা। এক্ষেত্রে টেলিস্কোপটি’র প্রথম লক্ষ্যটি পূরণের সক্ষমতার বিষয়টি তুলে ধরতে প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে এই ছবিটি উপস্থাপন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত