সিলেটটুডে ডেস্ক

২০ জুলাই, ২০২২ ১১:৪৪

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার আরও কাছে ঋষি সুনাক

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও একধাপ এগিয়ে গেলেন প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাক। ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি বরিস জনসনের উত্তরসূরী খুঁজার প্রক্রিয়া শুরু করেছে। এ কাজে দলের ভেতর চলছে ভোটাভুটি। চতুর্থ দফার নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত সুনাক।

বরিস জনসনের পদত্যাগ ঘোষণার পর তার উত্তরসূরী হতে দলটির ১২ নেতা প্রতিযোগিতা শুরু করেন। চতুর্থ ধাপের নির্বাচন শেষে প্রতিযোগিতায় এখন টিকে আছেন কেবল তিন জন। বিদ্রোহী প্রার্থী কেমি বাডেনোচ চতুর্থ দফার ভোটাভুটিতে এসে বাদ পড়েছেন। ১২ জুলাই থেকে শুরু হওয়া নেতা নির্বাচনের এই প্রক্রিয়া ৫ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

কনজারভেটিভ পার্টি থেকে পার্লামেন্টে যত সদস্য আছেন তার এক তৃতীয়াংশ সমর্থন পেলে দলটির প্রার্থী চূড়ান্ত হবে। এ পর্যন্ত ১১৮ জন পর্যন্ত পার্লামেন্ট সদস্যের সমর্থন পেয়েছেন ঋষি সুনাক। প্রধানমন্ত্রী পদের জন্য চূড়ান্ত প্রার্থী হতে হলে সুনাকের দরকার আর মাত্র ২ ভোট।

এর আগের দফায় ভোটে দলের ১১৫ জন পার্লামেন্ট সদস্যের ভোট পেয়েছিলেন সুনাক। এবার সেই ভোট আরও বাড়ল। চতুর্থ দফার ভোটে দ্বিতীয় সর্বোচ্চ ৯২টি ভোট পেয়েছেন বাণিজ্যমন্ত্রী পেনি মরডুয়ান্ট। পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস পেয়েছেন ৮৬টি ভোট। তবে শেষ পর্যন্ত বাদ পড়া বিদ্রোহী প্রার্থী কেমি বাডেনোচের ভোট লিজ ট্রাসের ঝুলিতে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এমনটি হলে ঋষি সুনাক ও লিজ ট্রাসের মধ্যে কাউকে চূড়ান্ত প্রার্থী হিসেবে বেছে নিতে পারে কনজারভেটিভ পার্টি।

আপনার মন্তব্য

আলোচিত