আন্তর্জাতিক ডেস্ক

০১ আগস্ট, ২০২২ ১০:৫০

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বাড়ছে

মিয়ানমারে জরুরি অবস্থার সময়সীমা আরও ছয় মাসের জন্য বাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির জান্তা প্রধান মিন অং হ্লাইং। সোমবার (১ আগস্ট) মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স। জান্তা সরকারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ এ সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে।

গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারের কাছ থেকে ক্ষমতা দখলের পর প্রথম জরুরি অবস্থা ঘোষণা করে জান্তা। গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্যরা জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করেছেন।

জান্তা প্রধান মিন অং হ্লাইং বলেন, ‘আমাদের দেশে, আমাদের অবশ্যই অকৃত্রিম এবং সুশৃঙ্খল বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা জোরদার করতে হবে, যা জনগণের চাওয়া।’

গত বছর ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল এনএলডিকে উৎখাত করে মিয়ানমারের সামরিক বাহিনী। সে সময় তারা সুচির দলের বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনে এবং সুচিসহ দেশটির প্রেসিডেন্টকে বন্দী করেছিল। যদিও নির্বাচন পর্যবেক্ষণকারী দলগুলো তেমন জালিয়াতির কোনো প্রমাণ পায়নি।

এদিকে সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমার বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে রয়েছে। বিভিন্ন শহরে বেশির ভাগ শান্তিপূর্ণ বিক্ষোভকে সেনাবাহিনী দমন করার পরে দেশ জুড়ে সংঘাত ছড়িয়ে পড়ে।

অভ্যুত্থানের পর থেকে জান্তা বাহিনীর হাতে এখন পর্যন্ত হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। আর গ্রেপ্তার হয়েছে ১০ হাজারের বেশি।

আপনার মন্তব্য

আলোচিত