আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর, ২০২২ ১২:৫৮

নেপালে বন্যা ও ভূমিধসে ৩৩ জনের মৃত্যু

বন্যা ও ভূমিধসের ঘটনায় পশ্চিম নেপালজুড়ে অন্তত ৩৩ জনের প্রাণহানি ঘটেছে। বুধবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির কর্মকর্তারা বলেছেন, উত্তর-পশ্চিমাঞ্চলীয় কার্নালি প্রদেশে সবচেয়ে বেশি ভারী বৃষ্টিপাত হানা দেয়। সেখানে হাজারো বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। তুষারপাত ও বন্যার কারণে শত শত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রদেশজুড়ে এখন পর্যন্ত ২২ জন নিখোঁজ রয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন কয়েক ডজন। বৃষ্টির কারণে পাহাড়ি অঞ্চলে উদ্ধারকর্মীদের অভিযান কষ্টসাধ্য হচ্ছে।

দেশটির পুলিশের এক মুখপাত্র বলেন, আমরা স্থলভাগে পুলিশ জড়ো করেছি। সুরখেত থেকে আকাশপথে উদ্ধার অভিযানের জন্য হেলিকপ্টারের ব্যবস্থা করেছি। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার কার্যক্রম ভালো হচ্ছে না।

কালিকত জেলায় সবচেয়ে বেশি নিখোঁজের ঘটনা ঘটেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। তীব্র ভারী বৃষ্টির সতর্কতার মধ্যে গত সপ্তাহে হাজারো মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। দেশটিতে দুর্যোগে এখন পর্যন্ত ১১০ জনের প্রাণহানি ঘটেছে বলে দেশটির ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার জানিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত