আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর, ২০২২ ১২:৩৪

বিশ্বকাপের আগে ১৮ শহরের ফ্লাইট প্রত্যাহার করলো কাতার এয়ারওয়েজ

ফুটবল বিশ্বকাপের আগে দোহা থেকে বিশ্বের ১৮টি শহরের ফ্লাইট প্রত্যাহার করলো কাতার এয়ারওয়েজ। খবর রয়টার্সের। হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যস্ততা কমানোর জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কাতারের সরকারি বিমান সংস্থা।

কাতার এয়ারওয়েজের সিইও আকবর আল বাকের বলেছেন, ''আমরা কোনো নতুন শহরে ফ্লাইট শুরু করছি না।"

ফুটবলপ্রেমীদের দোহায় পৌঁছতে যাতে কোনো সমস্যা না হয়, তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রয়টার্সকে জানিয়েছেন কাতার এয়ারওয়েজের সিইও।

বাকের বলেন, ''বিশ্বকাপের জন্য হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের চাপ কয়েক গুণ বৃদ্ধি পাবে। এই সময় আমরা শুধু কাতার এয়ারওয়েজের স্বার্থের কথা ভাবতে পারি না। সব দেশের বিপুল সংখ্যক ফুটবলপ্রেমী যাতে ভালোভাবে দোহায় আসতে পারে আমরা সেটাই চাই।''

প্রতিবেদন থেকে জানা গেছে, কাতার বিশ্বকাপের উত্তাপ নিতে বিভিন্ন দেশ থেকে প্রায় ১২ লাখ ফুটবলপ্রেমী আসবেন বলে মনে করা হচ্ছে। বিশ্বকাপের সময় প্রতিদিন হামাদ বিমানবন্দরে ১০০টি ব্যক্তিগত বিমান-সহ অতিরিক্ত ৬০০ বিমান ওঠা নামা করবে বলে ধারণা করা হচ্ছে। এত সংখ্যক অতিরিক্ত বিমান যাতে সুষ্ঠু ভাবে ওঠানামা করতে পারে, সে জন্যই বিমানের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে কাতার এয়ারওয়েজ।

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তা বদর মোহম্মদ আল মীর বলেছেন, ''বিশ্বকাপের সময় বিমানের বিপুল চাপ বাড়বে। প্রতিদিন কয়েকশো অতিরিক্ত বিমান ওঠানামা করবে। সেই সূচি প্রায় তৈরি। অনেকে হয়তো তিন-চার দিন বা একটা-দুটো ম্যাচের জন্য আসবেন। ফলে বিমানের উভয়মুখী চাপ থাকবে।''

পরিস্থিতি সামলাতে কিছু বিমানের ওঠানামার ব্যবস্থা দুবাইতেও করা হচ্ছে। কয়েকটি আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থাকে অনুরোধ করা হয়েছে যাতে তারা নিজেদের মধ্যে সমঝোতা করে বিমানের সংখ্যা কিছুটা কমায়।

আপনার মন্তব্য

আলোচিত