আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর, ২০২২ ১২:৩৯

জঙ্গি সংগঠনের অর্থায়নে লাফার্জ সিমেন্ট

সিরিয়ায় ব্যবসা চালিয়ে যেতে ফ্রান্সের সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট আইএসকে ৫০ লাখের বেশি ডলার দিয়েছিল। ২০১৩ ও ২০১৪ সালে জঙ্গি সংগঠনটির হাতে এ অর্থ তুলে দেওয়ার ঘটনা যুক্তরাষ্ট্রের আদালতে প্রমাণিত হয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ব্রুকলিন শহরের একটি আদালত ওই প্রতিষ্ঠানটিকে ৭৭ কোটি ৮০ লাখ ডলার জরিমানা করে। খবর নিউইয়র্ক টাইমসের। জঙ্গিদের অর্থ দেওয়া সংক্রান্ত কিছু গোপন নথি ২০১৮ সালে প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। বলা হয়, আইএসকে সরাসরি অর্থ দেয়নি লাফার্জ। এ কাজে তারা সহায়তা নিয়েছিল তৃতীয় পক্ষের।

সিরিয়ায় যখন ইসলামিক স্টেটের তাণ্ডব চলছিল, তখন প্রতিকূল পরিস্থিতির মধ্যেও পুরোদমে ব্যবসা চালিয়েছিল প্রতিষ্ঠানটি। যদিও ঝুঁকির মুখে সে সময় দেশটি থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছিল অনেক বহুজাতিক প্রতিষ্ঠান।

লাফার্জ সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। আইএসকে সহায়তা দেওয়ার বিষয়ে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের ভাষ্য, সিরিয়ায় লাফার্জের সিমেন্ট উৎপাদন চালিয়ে যেতে আইএসের নেতাদের অর্থ দিয়েছিলেন তারা। এর আগে ফ্রান্সের আদালতে লাফার্জের আইনজীবীরা দাবি করেছিলেন, অর্থ দেওয়ার পেছনে জঙ্গি সংগঠনটিকে সহায়তার কোনো সংকল্প ছিল না প্রতিষ্ঠানটির।

যুক্তরাষ্ট্রেও লাফার্জের বড় ব্যবসা রয়েছে। আইএসকে অর্থ দেওয়ার বিষয়ে লাফার্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফৌজদারি আইনে মামলা চলছিল। ওই আইন অনুযায়ী, দেশটির কাছে সন্ত্রাসী হিসাবে আখ্যা পাওয়া ব্যক্তি ও সংগঠনকে সহযোগিতা করতে পারবে না কোনো ব্যক্তি বা ব্যবসায় প্রতিষ্ঠান। সেই মামলায় জরিমানার মুখে পড়তে হলো লাফার্জকে। এর আগে সন্ত্রাসী সংগঠনকে সহায়তার দায়ে বেসরকারি কোনো প্রতিষ্ঠানকে এত বড় অঙ্কের জরিমানা দিতে হয়নি।

বিষয়টি নিয়ে মঙ্গলবার লাফার্জের পক্ষ থেকে বলা হয়, আইএসকে অর্থ দেওয়ার সঙ্গে যেসব কর্মকর্তা জড়িত ছিলেন, তারা বর্তমানে লাফার্জ বা এর কোনো অঙ্গপ্রতিষ্ঠানে কর্মরত নেই। তারা যা করেছিলেন, তা লাফার্জের আচরণবিধির ঘোরতর লঙ্ঘন ছিল। তবে তাদের ওই কর্মকাণ্ডের দায়িত্ব নিয়েছে লাফার্জ।

তথ্য সূত্র: যুগান্তর

আপনার মন্তব্য

আলোচিত