সিলেটটুডে ডেস্ক:

২৫ অক্টোবর, ২০২২ ২১:৩৫

গীতায় হাত রেখেই শপথ নেবেন ঋষি

ব্রিটেনের রাজনীতিতে অস্থিরতা চলছে অনেকদিন থেকেই। ঋষিকে নিয়ে চলতি বছর তিনজন প্রধানমন্ত্রী পেয়েছে ব্রিটেন।

নানা সমালোচনার মুখে জুলাইয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন বরিস জনসন। এরপর ক্ষমতায় আসেন তার সহকর্মী লিজ ট্রাস। মাত্র ৫ দিন আগে পদত্যাগ করেন তিনিও।

ট্রাস ক্ষমতা ছাড়ার পর পর শুরু হয় নতুন নেতা নির্বাচন নিয়ে গুঞ্জন। আগেরবার ট্রাসের কাছে হেরে যাওয়া ঋষির পাশাপাশি এই দৌড়ে ছিলেন বরিস জনসন ও পেনি মর্ডান্ট। সোমবার দুজনেই প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত জানিয়ে ঋষিকে সমর্থন দেয়ার ঘোষণা দেন। এতে ফাঁকা মাঠেই গোল করেন ৪২ বছরের ঋষি সুনাক।

ঋষি এখন প্রথম হিন্দু ব্রিটিশ প্রধানমন্ত্রী। মনে প্রাণে নিজেকে হিন্দু ভারতীয় দাবি করেন ঋষি। তিনি জানিয়েছিলেন, ব্রিটিশ নাগরিক হলেও তিনি হিন্দু ধর্ম পালন করেন।

‘আমার জাতিসত্তা ভারতীয়, ধর্মীয় এবং সাংস্কৃতিক দুই দিক থেকেই।’

ব্রিটেনের অর্থমন্ত্রী পদে দায়িত্ব নেয়ার সময় ঋষি সুনাক তার শিকড়কে ভুলে যাননি। গীতায় হাত রেখে তিনি শপথ নিয়েছিলেন। ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী হিসেবে শপথ গীতায় হাত রেখেই নেবেন বলে ইঙ্গিত দিয়েছেন ঋষি।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ঋষি সবসময় তার টেবিলে শ্রী গণেশের একটি মূর্তি রাখেন। গরু মাংস খাওয়া ছেড়ে দেয়ার চেষ্টা করলেও, তিনি তা পেরে উঠেননি।

চলতি বছর কৃষ্ণের জন্মদিন উদযাপনে স্ত্রীকে নিয়ে ভক্তিবেদান্ত মনোর মন্দির পরিদর্শন করেন ব্রিটেনের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

আপনার মন্তব্য

আলোচিত