আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর, ২০২২ ১২:১৮

মিজোরামে পাথর খনি ধসে ৮ শ্রমিক নিহত

মিজোরামে পাথর কোয়ারিতে ধস নেমে মৃত্যু হয়েছে অন্তত আটজনের। আরও বেশ কয়েকজন এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন বলে অনুমান উদ্ধারকারীদের। মৃতরা সকলেই বিহারের বাসিন্দা বলে সূত্র মারফত জানা গিয়েছে। সোমবারে ধস নামার ঘটনাটি ঘটেছে। মঙ্গলবার সকাল পর্যন্ত উদ্ধারকাজ চলছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, একটি বেসরকারি সংস্থার হয়ে কাজ করতেন বিহারের ওই শ্রমিকরা। বেশ কিছুদিন ধরেই হাঁথিয়াল জেলার ওই পাথর কোয়ারিতে তারা কর্মরত ছিলেন। সোমবার বেলা তিনটা নাগাদ খাওয়ার পরে কোয়ারিতে নেমে কাজ করতে গিয়েছিলেন শ্রমিকরা। তখনই বিপত্তি। ক্রমাগত পাথর ভাঙার ফলে ধস নামে। হুড়মুড়িয়ে পাথর পড়তে থাকার ফলে খাদানের ভিতরেই আটকে যান শ্রমিকরা। তাদের উপরে পাথরের স্তূপ তৈরি হয়ে যায়।

ঘটনার কথা জানতে পেরেই উদ্ধারকাজে হাত লাগান স্থানীয় বাসিন্দারা। পরে তাদের সঙ্গে যোগ দেয় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। বিএসএফ ও আসাম রাইফেলস থেকেও উদ্ধারকারী দল পাঠানো হয় ঘটনাস্থলে। প্রাথমিক ভাবে ২০ জনের আটকে থাকার খবর পাওয়া গিয়েছিল। সোমবার সারারাত ধরে উদ্ধারকাজ চালানোর পরে মঙ্গলবার সকালে আটজনের মৃতদেহ পাওয়া যায়।

তবে খাদানে পাথরের স্তূপের নীচে এখনও কতজন আটকে রয়েছেন, তা নিয়ে স্পষ্ট ধারণা নেই উদ্ধারকারীদের মধ্যে। উদ্ধারকাজে গতি আনার জন্য মঙ্গলবার সকালেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল। দুই অফিসার-সহ মোট ১৫ জনের দল পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। উদ্ধারকারীদের অনুমান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

আপনার মন্তব্য

আলোচিত