সিলেটটুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০২২ ১২:২৪

রাশিয়ায় বৃদ্ধনিবাসে অগ্নিকাণ্ডে ২০ জনের মৃত্যু

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের কেমেরোভো শহরে একটি বেসরকারি বৃদ্ধাশ্রমে আগুনে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ছয়জন আহত হয়েছেন। শুক্রবার (২৩ ডিসেম্বর) দেশটির পশ্চিম সাইবেরিয়া অঞ্চলের কেমেরোভো শহরের ওই বৃদ্ধাশ্রমে আগুন লাগে বলে জানান রাশিয়ার কর্মকর্তারা।

শনিবার (২৪ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে জানানো হয়, কাঠের তৈরি দোতলা ওই ভবন সারারাত জ্বলেছে। একটি ত্রুটিপূর্ণ হিটিং বয়লার থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাতমিক রিপোর্টে বলা হয়েছে। এদিকে ওই বৃদ্ধাশ্রমটি অবৈধভাবে চালানো হচ্ছিল বলেও দেশটির বার্তাসংস্থা তাস জানিয়েছে।

বৃদ্ধাশ্রমটির সুরক্ষা ব্যবস্থায় অবহেলার অভিযোগে এরই মধ্যে একটি মামলা দায়ের করা হয়েছে। এরই মধ্যে তদন্ত শুরু হয়েছে বলেও জানানো হয়েছে। বার্তাসংস্থা তাসের খবরে বলা হয়েছে, অগ্নিকাণ্ডের স্থানে কয়েক ডজন দমকলকর্মী উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। শনিবার সকালের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আগুনের ঘটনায় আহত ছয়জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর।

কেমেরোভোর গভর্নর সের্গেই সিভিলেভ বলেছেন, আগুনের ঘটনার পর অঞ্চলটির সব নার্সিং হোম পরীক্ষা করা হবে। টেলিগ্রামে তিনি বলেন, আমরা এ ধরনের সব প্রতিষ্ঠান পরিদর্শন করব, বিশেষভাবে বেসরকারিগুলো। এক সপ্তাহের মধ্যে পরিদর্শন শেষ হবে।

এর আগে ২০১৮ সালে, কেমেরোভোতে একটি অবসর কেন্দ্রে আগুনে ৩৭ শিশুসহ ৬০ জন মারা গিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত