আন্তর্জাতিক ডেস্ক

০২ জানুয়ারি, ২০২৩ ১৫:৪৩

মেক্সিকোর কারাগারে হামলায় নিহত ১৪

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর একটি কারাগারে বন্দুকধারীদের হামলায় ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার সকাল ৭টার দিকে মেক্সিকোর উত্তরাঞ্চলের সিউদাদ জুয়ারেজ শহরে একটি কারাগারে এই হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় কারাগার থেকে আরও ২৪ বন্দি পালিয়েছেন।   

কারাগারে হামলার খবর নিশ্চিত করেছে মেক্সিকোর চিহুয়াহুয়া রাজ্যের প্রসিকিউটরের কার্যালয়। খবর এএফপির।

তাদের এক বিবৃতিতে বলা হয়, কয়েকটি গাড়িতে করে বেশ কয়েকজন বন্দুকধারী হামলায় অংশ নেন। হামলার একপর্যায়ে বন্দিরাও নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়েন। ওই কারাগারে বিভিন্ন অপরাধী দল ও মাদক চক্রের সদস্যরা রয়েছেন।

নিহতদের মধ্যে কারাগারের নিরাপত্তার দায়িত্বে থাকা ১০ কর্মকর্তা রয়েছেন। এ ছাড়া হামলায় আহত হয়েছেন আরও ১৩ জন। এদিকে ২৪ বন্দি কীভাবে কারাগার থেকে পালিয়েছেন সে বিষয়ে কিছু জানানো হয়নি প্রসিকিউটরের কার্যালয়ের বিবৃতিতে। কী কারণে এই হামলা চালানো হয়েছে তা-ও স্পষ্ট নয়। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে

বিবৃতিতে বলা হয়েছে, কারাগারে হামলার আগে কয়েকজন বন্দুকধারী কাছেই সিউদাদ জুয়ারেজ শহরের পুলিশের ওপর হামলা চালায়। পরে ওই বন্দুকধারীদের গাড়িগুলোকে ধাওয়া করে পুলিশ। শেষ পর্যন্ত হামলাকারীদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়। আটক করা হয় তাঁদের একটি গাড়ি। পরে বন্দুকধারীদের অপর একটি দল কারাগারের বাইরে নিরাপত্তারক্ষীদের ওপর হামলা চালান।

সিউদাদ জুয়ারেজ শহরে নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে বছরের পর বছর ধরে সিনালোয়া ও জুয়ারেজ মাদকচক্রের সংঘাত চলে আসছে। বিগত এক দশকে এই সংঘাতে নিহত হয়েছে হাজার হাজার মানুষ।

এর আগে গত বছরের আগস্টে দুই প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর সদস্যদের মধ্যে কারাগারের মুখোমুখি সংঘর্ষে ১১ জনের মৃত্যু হয়। সে সময় প্রাণ হারানোদের বেশিরভাগই ছিলেন বেসামরিক মানুষ।

আপনার মন্তব্য

আলোচিত