আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি, ২০২৩ ১২:৪৬

মেক্সিকোয় সংঘর্ষ, ১০ সেনা সদস্যসহ নিহত ২৯

মেক্সিকোতে মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেপ্তারের সংঘর্ষে ১০ সেনা সদস্য এবং অন্তত ১৯ জন সন্দেহভাজন মাদক কারবারী নিহত হয়েছেন। এর আগে এ ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

স্থানীয় সময় শুক্রবার (৬ জানুয়ারি) মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুইস ক্রেসেনসিও স্যান্ডোভাল মৃত্যুর এ সংখ্যা জানান। খবর রয়টার্সের।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ভোরে মেক্সিকোর উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়া থেকে গুজম্যানকে (৩২) গ্রেপ্তার করা হয়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, গুজম্যান লোপেজকে গ্রেপ্তারের পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের তীব্র গোলাগুলি শুরু হয়। বিক্ষুব্ধ মাদক পাচারকারী চক্রের সদস্যরা রাস্তা অবরোধ করে গাড়িতে আগুন দেয়। স্থানীয় বিমানবন্দরেও হামলা চালায় তারা। সংঘর্ষের জেরে প্রায় একশ ফ্লাইট বাতিল করা হয়।

মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুইস ক্রেসেনসিও স্যান্ডোভাল বলেছেন, ‘দ্য মাউস’ নামে পরিচিত গুজম্যান লোপেজ তার বাবার সিনালোয়া কার্টেলের একটি দলের নেতৃত্ব দিতেন বলে অভিযোগ রয়েছে। এটি বিশ্বের অন্যতম বড় মাদক পাচারকারী সংগঠন।

মাদক পাচার ও অর্থ পাচারের অপরাধে ২০১৯ সালে লোপেজের বাবা এল চ্যাপো গুজম্যানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় দেশটির আদালত। তার বিরুদ্ধে মাদক পাচার ও অর্থপাচারসহ দশটি অভিযোগ প্রমাণিত।

মার্কিন কর্মকর্তাদের সহায়তায় ৬ মাস ধরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী স্যান্ডোভাল। সিনালোয়ার কুলিয়াকান থেকে গ্রেপ্তারের পর তাকে রাজধানীতে পাঠানো হয়েছে।

একটি সামরিক বিমানে মেক্সিকো সিটিতে নেওয়ার পর তাকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা সংবলিত কারাগারে রাখা হয়।

এর আগেও ২০১৯ সালে ওভিডিও গুজম্যানকে গ্রেপ্তার করা হয়। সেসময়ও ব্যাপক সংঘাত তৈরি করে মাদক কারবারীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে তাকে ছেড়ে দিতে বাধ্য হয় মেক্সিকো সরকার।

এবার এমন সময় ওভিডিওকে গ্রেপ্তার করা হলো, যখন আগামী সপ্তাহে মেক্সিকো সিটিতে আমেরিকা অঞ্চলের দেশগুলোর নেতাদের এক বিশেষ নিরাপত্তা সম্মেলনে যোগ দেওয়ার অপেক্ষা করছে সবাই। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত থাকবেন।

আপনার মন্তব্য

আলোচিত