সিলেটটুডে ডেস্ক

০২ ফেব্রুয়ারি , ২০২৩ ১৩:৩২

অস্ট্রেলিয়ার মুদ্রা থেকে সরছে এলিজাবেথের ছবি, থাকছে না নতুন রাজাও

অস্ট্রেলিয়ার নতুন ৫ ডলারের মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের ছবি থাকছে না বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নকশায় ‘আদিবাসী অস্ট্রেলীয়দের ইতিহাস ও সংস্কৃতির’ প্রতি শ্রদ্ধা জানানো হবে, ঘোষণায় বলেছে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ)।

দেশটির এখনকার সব ৫ ডলারের মুদ্রার এক পাশে প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি আছে।

গত বছর তার মৃত্যু অস্ট্রেলিয়া ভবিষ্যতে ‘সাংবিধানিক রাজতন্ত্রে’ থাকবে কিনা তা নিয়ে বিতর্কও ফিরিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনার পর রিজার্ভ ব্যাংক পরিচালনা পর্ষদ (৫ ডলারের মুদ্রায়) পরিবর্তনের এই সিদ্ধান্ত নিয়েছে, সরকার এতে সমর্থনও দিয়েছে।

ব্যাংক ৫ ডলারের নোট নিয়ে আদিবাসী অস্ট্রেলিয়ানদের সঙ্গে আলোচনা করবে। নতুন এ নোটের নকশা এবং ছেপে বের হতে কয়েক বছর লেগে যাবে। এই সময়ে চলমান নোটটিই ছাপানো হবে, নতুন নোট বাজারে আনার পরও বর্তমান নোটটি চালু থাকবে, বিবৃতিতে বলেছে ব্যাংকটি।

আপাতত অন্য আর কোনো ব্যাংকনোট বদলানোর কথা ভাবছে না আরবিএ, তাদের এক মুখপাত্র বলেছেন বিবিসিকে।

নতুন ৫ ডলারের নকশা কবে নাগাদ উন্মুক্ত হবে, তাও ঠিক করেনি তারা।

মায়ের মৃত্যুর পর গত বছরের সেপ্টেম্বরে ব্রিটিশ সিংহাসনে অভিষেক হয় নতুন রাজা চার্লসের।

ব্রিটিশ সাম্রাজ্যের মুকুট মাথায় দেওয়ার সঙ্গে সঙ্গে তিনি অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডসহ যুক্তরাজ্যের বাইরে কমনওয়েলথভুক্ত আরও ১৪টি দেশের রাষ্ট্রপ্রধান হয়ে যান; এটা এক ধরনের আনুষ্ঠানিকতা, দেশগুলোর ক্ষমতাকাঠামো বা নীতিনির্ধারণে তার কোনো ভূমিকা থাকবে না।   

অস্ট্রেলিয়ায় সবসময়ই কোনো না কোনো ব্যাংক নোটে ব্রিটিশ রাজা বা রানির ছবি ছিলই; তবে গত বছরের সেপ্টেম্বরে দেশটি জানায়, ৫ ডলারের নোটে নতুন রাজার ছবি স্বয়ংক্রিয়ভাবে প্রতিস্থাপিত হবে না।

অস্ট্রেলিয়ার বেশিরভাগ মুদ্রাতেই এখন আদিবাসীদের প্রতিকৃতি বা সংশ্লিষ্ট শিল্পকর্ম আছে।

১৯৯৯ সালে হওয়া এক গণভোটে অস্ট্রেলিয়ার ভোটাররা তাদের রাষ্ট্রপ্রধান হিসেবে ব্রিটিশ রাজা/রানিকেই রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

তবে ২০২১ সালে দেশটি আদিবাসীদের দীর্ঘ ইতিহাসের কথা তুলে ধরতে জাতীয় সঙ্গীতে পরিবর্তন আনে।

আপনার মন্তব্য

আলোচিত