সিলেটটুডে ডেস্ক

০৩ ফেব্রুয়ারি , ২০২৩ ১২:৩৩

পশ্চিমা দেশগুলোকে পুতিনের হুঁশিয়ারি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার রাশিয়াকে হুমকি দেয় এমন যে কোন দেশকে দাঁতভাঙ্গা জবাব দেওয়ার হুঁশিয়ারি করেছেন এবং কিয়েভকে ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি দেওয়ায় তিনি জার্মানির কঠোর সমালোচনা করেন। খবর এএফপি’র।

ক্রেমলিন নতুন করে হামলা চালানোর জন্য তাদের বাহিনীকে একত্রিত করছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ ব্যাপারে সতর্ক করার পর পুতিন এমন হুশিয়ারি উচ্চারণ করলেন।

ই্ইউ প্রধান উরসুলা ভন কদের লেয়েন বলেন, পুতিন ইউক্রেনে সৈন্য পাঠানোর নির্দেশ দেওয়ার ঠিক এক বছরের মাথায় ব্লকটি ২৪ ফেব্রুয়ারি নাগাদ রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা চূড়ান্ত করতে চাচ্ছে। এ সময় জেলেনস্কি কিয়েভে তার পাশে দাঁড়িয়ে বক্তব্য রাখছিলেন।

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ভলগোগ্রাদ শহরে এক অনুষ্ঠানে পুতিন বলেন’ ‘এটি অবিশ্বাস্য হলেও সত্য যে আমরা আবার জার্মান লিওপার্ড ট্যাঙ্কের হুমকির সম্মুখীন।’

তিনি স্তালিনগ্রাদে ৮০ বছর নাৎসি সৈন্যদের বিরুদ্ধে রেড আর্মির বিজয়ের স্মরণে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এমন মন্তব্য করেন।

তিনি আরো বলেন, ‘লিওপার্ড মোকাবেলায় আমাদের কিছু প্রস্তুতি গ্রহণ করতে হচ্ছে। রাশিয়ার সাথে একটি আধুনিক যুদ্ধ সম্পূর্ণ ভিন্ন হবে।’

ইউক্রেন রাশিয়ার সাথে লড়াই করার জন্য এ মাসে আধুনিক যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহে পশ্চিমা দেশগুলোর কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছে এবং কিয়েভ এখন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধবিমান চাইছে।

জেলেনস্কি ভন দার লেয়েনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়া ‘কেবলমাত্র ইউক্রেনের বিরুদ্ধে না, তারা একটি মুক্ত ইউরোপ এবং মুক্ত বিশ্বের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার চেষ্টার প্রস্তুতি নিচ্ছে।’

আপনার মন্তব্য

আলোচিত