আন্তর্জাতিক ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০২৩ ১২:২৭

লন্ডনের বাঙালি পাড়ায় আসছেন রাজা তৃতীয় চার্লস

লন্ডনের বাংলাদেশি কমিউনিটির কেন্দ্রস্থল (বাঙালি পাড়া) ব্রিক লেইনে সফরে যাচ্ছেন যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলা।

আগামী বুধবার এই সফরের শুরুতে তারা পূর্ব লন্ডনে বর্ণবাদবিরোধী আন্দোলনের স্মারক ‘আলতাব আলী পার্ক’ পরিদর্শন করবেন।

সত্তরের দশকে বর্ণবাদবিরোধী আন্দোলনে সক্রিয় ‘টাওয়ার হ্যামলেটস বারার’ বাসিন্দা বর্ষীয়ান বাংলাদেশিদের সাথে সেখানে তিনি কুশল বিনিময় করবেন।

এছাড়া চার্লস ও ক্যামিলা সেখানে স্থানীয় দাতব্য সংস্থা ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন। সেই আলোচনায় দাতব্য সংস্থা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো কোভিড মাহামারীতে তাদের বিপর্যয়ের কথা তুলে ধরবেন।

ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপিরেশন (বিবিপিআই) নামের একটি সংঠনের আমন্ত্রণে ‘আলতাব আলী পার্ক’ পরিদর্শনে যাচ্ছেন রাজা ও কুইন কনসর্ট। এ সংগঠনের প্রতিষ্ঠাতা কাউন্সিলর আবদাল উল্লাহ ও আইনজীবী আয়েশা কোরেশী।

আবদাল বলেন, রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলার এই সফর বাঙালি কমিউনিটির জন্য ‘অত্যন্ত আনন্দের’।

ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির কাছে ব্রিক লেইন শুধুমাত্র একটি সড়কের চাইতেও অনেক বেশি কিছু। আমাদের কমিউনিটির ইতিহাস ও সংস্কৃতি তাদের (চার্লস ও ক্যামিলা) সামনে তুলে ধরার অপেক্ষায় আছি।

কাউন্সিলর আবদাল জানান, ব্রিটিশ রাজা ও কুনই কনসর্ট এই সফরে বিবিপিআই এর ‘জামদানি নেটওয়ার্ক’ এর নারী উদ্যোক্তদের সঙ্গেও পরিচিত হবেন।

রাজা ও কুইন কনসোর্ট ব্রিক লেইন মসজিদও পরিদর্শন করবেন। ব্রিক লেইন মসজিদ ঘুরে দেখার পাশাপাশি এর ইতিহাস সম্পর্কে জানবেন ব্রিটিশ রাজা ও তার স্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত