সিলেটটুডে ডেস্ক

০৮ ফেব্রুয়ারি , ২০২৩ ০৪:৩১

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৭ হাজার ২০০ ছাড়াল

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ৭ হাজার ২০০ ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৫ হাজার ৪৩৪ জনের। আর সিরিয়ায় মারা গেছে ১ হাজার ৮৩২ জন। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল–জাজিরা ও বিবিসির।

তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৩৪ জনে।

অপরদিকে সিরিয়ায় মৃত ব্যক্তিদের মধ্যে ১ হাজার ২০ জন বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোর বাসিন্দা বলে জানিয়েছে উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস।

সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোয় ৮১২ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা।

ধ্বংসস্তূপে চাপা পড়ে থাকা মেয়ের নিথর হাতটি ধরে আছেন অসহায় বাবা মেসুত হানসার। এ ছাড়া আর কিছুই যেন করার নেই তার। ভয়াবহ ভূমিকম্পে ভবনধসে প্রাণ গেছে তার ১৫ বছরের মেয়ে ইরমাকের। সোমবার তুরস্কের কাহরামানমারাশ শহরে
তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে প্রায় ৬৫০ কিলোমিটার এলাকায় এখন ভূমিকম্পের ধ্বংসলীলা। এসব এলাকায় ৫ হাজার ৭৭৫টি ভবন ধসে পড়েছে। আর ভূমিকম্পে সিরিয়ায় যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা দেশটিতে ১১ বছর ধরে চলা গৃহযুদ্ধের ক্ষয়ক্ষতির চেয়ে বেশি বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তুরস্ক–সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যাচ্ছে, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখো মানুষ এখন খোলা আকাশের নিচে আছেন।

তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ভূমিকম্পে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ মানুষ। আহত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ।

সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এর পর থেকে দফায় দফায় আরও কয়েকটি ভূমিকম্প হয়েছে। এতে দুই দেশে ধসে পড়েছে হাজার হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছে বহু মানুষ। তাদের উদ্ধারে চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকারী ও সাধারণ মানুষ। তবে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, তুষারপাত ও বৃষ্টি।

মঙ্গলবারও তুরস্কের মধ্যাঞ্চলে নতুন আরেকটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি।

দেশটির এ দুর্যোগপূর্ণ অবস্থায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ১০টি প্রদেশে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা প্রকাশ করে বলছে, ভূমিকম্পে দুই দেশে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত