আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি , ২০২৩ ১২:১৫

তুরস্কে প্রায় ৫ দিন পর ধ্বংসস্তুপ থেকে ৩ ভাই উদ্ধার

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের প্রায় ৫ দিন পর ধ্বংসস্তূপের নিচ থেকে তিন ভাইকে উদ্ধার করা হয়েছে। তুরস্কের সংবাদমাধ্যম টিআরটির বরাদ দিয়ে শনিবার (১১ ফেব্রুয়ারি) সিএনএন এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তুরস্কের হাতায়ে প্রদেশের প্রধান শহর আন্তাকিয়ায় উদ্ধারকারী একটি দল ৯ ঘণ্টা ধরে উদ্ধার কাজ চালাচ্ছিল। এ সময় উদ্ধারকারীরা একটি পাঁচতলা ভবনের দ্বিতীয় তলা খনন করার সময় ওই তিন ভাইয়ের সন্ধান পায়। পরে একে একে তাদের উদ্ধার করা হয়।

এর আগে, গত ৬ ফেব্রুয়ারি ভোরের দিকে সিরিয়া এবং তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি ভূমিকম্প এবং পরে আরও অনেকগুলো আফটারশক হয়।

ভয়াবহ এই ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কের ২০ হাজার ২১৩ এবং সিরিয়ায় ৩ হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। সময় যত গড়াচ্ছে ততই ক্ষীণ হয়ে আসছে ধ্বংসস্তূপে আটকে থাকাদের জীবিত উদ্ধারের আশা। তারপরও উদ্ধারকারীরা জীবিতদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জাতিসংঘ বলছে, ভূমিকম্পে সিরিয়ায় ৫৩ লাখ মানুষ গৃহহীন হতে পারে। তুরস্ক ও সিরিয়ায় বর্তমানে প্রায় ৯ লাখ মানুষের রান্না করা খাবারের প্রয়োজন। এদিকে ভয়াবহ এই দুর্ঘটনার পর বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। বাংলাদেশসহ অনেক দেশ এরইমধ্যে মানবিক সহায়তা পাঠিয়েছেন।

উল্লেখ্য, ১৯৩৯ সালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্কের পূর্ব এরজিনকান প্রদেশে ৩৩ হাজার মানুষ নিহত হয়েছিল। এরপর ১৯৯৯ সালে দেশটির ডুজসে অঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষ মারা যায়।

আপনার মন্তব্য

আলোচিত