আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০২৩ ১৩:০৩

এবার রোমানিয়া কাঁপল ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে

তুরস্ক ও সিরিয়ার পর এবার ভূমিকম্প আঘাত হেনেছে রোমানিয়ায়। ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৭। সংবাদমাধ্যম রয়টার্সের খবর।

জানা গেছে, মঙ্গলবারের (১৪ ফেব্রুয়ারি) এ ভূ-কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ বুলগেরিয়া এবং সার্বিয়াও। ভূমিকম্পে কয়েকটি ভবন ও গাড়ি সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলছে, রোমানিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কাউন্টি গর্জে ১০ কিলোমিটার (৬ মাইল) গভীরে স্থানীয় সময় মঙ্গলবার বিকাল ৩টা ১৬ মিনিটে কম্পনটি আঘাত হানে। তার আগের দিন রোমানিয়ার একই এলাকা সামান্য কম মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল।

মঙ্গলবার রোমানিয়ার ন্যাশনাল আর্থ ফিজিক্স ইনস্টিটিউট (আইএনএফপি) জানায়, গত সপ্তাহে তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পের সঙ্গে এ কম্পনের সম্পর্ক নেই। তবে বারবার কম্পন বাসিন্দাদের উদ্বেগ বাড়িয়েছে।

রোমানিয়া বেশ কয়েকটি সিসমিক ফল্টের ওপর অবস্থিত। এ কারণে দেশটিকে উচ্চ ভূমিকম্পের সম্ভাবনার অঞ্চল বলে থাকেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব ইউরোপের বৃহত্তম দেশ রোমানিয়ায় ১৯৭৭ সালের ৪ মার্চ শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। ভ্রান্সিয়া ফল্টে অবস্থিত দেশটির রাজধানী বুখারেস্টে সে সময় মারা গিয়েছিলেন ১ হাজার ৫৭০ জন। আহত হয় ১১ হাজারের বেশি মানুষ।

রোমানিয়ার আগে ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ৭ দশমিক ৮ মাত্রার এই ভূমিকম্পে এখন পর্যন্ত নিহত মানুষের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত