আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি , ২০২৩ ১২:৪৭

রাশিয়ার বিরুদ্ধে দশম নিষেধাজ্ঞা প্যাকেজ আনল ইউরোপীয় ইউনিয়ন

ইউক্রেনে মস্কোর পূর্ণাঙ্গ আগ্রাসনের এক বছর পূর্তি উপলক্ষে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার দশম প্যাকেজ অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সর্বশেষ এই নিষেধাজ্ঞায় রাশিয়ার ওপর আরও বাণিজ্য বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় ব্রাসেলসসে ইইউ কাউন্সিলের ঘোষণা অনুসারে এই নিষেধাজ্ঞার পরিকল্পনায় রাশিয়ার জন্য যুদ্ধে অর্থায়নকে আরও কঠিন করে তোলা হবে। পাশাপাশি ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা প্রযুক্তিগত সরঞ্জাম ও অস্ত্রের জন্য খুচরা যন্ত্রপাতি সরবরাহ বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এই প্যাকেজে রাশিয়ার রপ্তানি বাণিজ্যের ওপর আরও কঠোর বিধিনিষেধ আরোপসহ যুদ্ধে রাশিয়াকে সমর্থনকারী দেশ বিশেষ করে আগ্রাসনের পক্ষে প্রচারণা ও ইউক্রেন আক্রমণে ড্রোন সরবরাহের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

ইইউ প্রেসিডেন্সি এক টুইটার বার্তায় ঘোষণা দেয়, ‘ইইউ সদস্য দেশগুলো যুদ্ধে ইউক্রেনকে জয়ী করতে সবচেয়ে শক্তিশালী ও সুদূরপ্রসারি নিষেধাজ্ঞা আরোপ করেছে।’

বার্তায় আরও বলা হয়, ‘ইইউ ইউক্রেন ও ইউক্রেনের জনগণের পাশে একতাবদ্ধ। যতোদিন প্রয়োজন আমরা ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন অব্যাহত রাখব।’

এই নিষেধাজ্ঞায় কালো তালিকাভূক্ত করা হয়েছে আরও কিছু লোকজনকে যাদের পশ্চিমারা রুশ প্রচারক হিসেবে চিহ্নিত করেছে। এরমধ্যে রয়েছে ইউক্রেনের শিশুদের রাশিয়ায় নির্বাসনে পাঠানোর কাজে জড়িত লোকজন পাশাপাশি সম্মুখ যুদ্ধে ব্যবহার করা ইরানি ড্রোন উৎপাদনে জড়িত ব্যক্তিরা।

এই নিষেধাজ্ঞা প্যাকেজে আরও কিছু রুশ ব্যাংককে বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থা সুইফট থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়া রাশিয়া ও ইইউয়ের বাণিজ্য আরও ১০ বিলিয়ন ডলার কমিয়ে আনার কথা বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত