আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি , ২০২৩ ১৬:২১

তুরস্কে ভবন নির্মাণকাজে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার ১৮৪

তুরস্কে ভবন নির্মাণের অনিয়ম বিষয়ে এখন পর্যন্ত ৬০০ জনেরও বেশি লোককের তদন্ত করা হচ্ছে, আর ইতিমধ্যে ১৮৪ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে তুরস্ক সরকার।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের প্রতিবেদনে একথা নিশ্চিত করেছে।

গতকাল শনিবার, তুরস্কের বিচার মন্ত্রী বেকির বোজদাগ বলেন, নির্মাণ ঠিকাদার এবং সম্পত্তির মালিকসহ ১৮৪ জন সন্দেহভাজনকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে।

দুই সপ্তাহ আগে কর্তৃপক্ষ বলেছিল যে ১১৩টি গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আইন মন্ত্রীর এই মন্তব্যের পর চলমান তদন্তের দ্রুততার সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে।

তুরস্কের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে ভূমিকম্পে আক্রান্ত শহরের একজন মেয়রও রয়েছেন।

দেশটির বিরোধী দল এবং কিছু নির্মাণ বিশেষজ্ঞরা প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের প্রশাসনকে ভবনের প্রবিধান প্রয়োগ করতে ব্যর্থ হওয়ার অভিযোগে অভিযুক্ত করেছেন।

তারা বলেন, সরকারী নীতিগুলি ভূমিকম্প প্রবণ অঞ্চলগুলিতে ভবন নির্মাণ প্রবিধান লঙ্ঘনকারী ঠিকাদারদের সাধারণ ক্ষমার অনুমতি দিয়েছে৷

প্রেসিডেন্ট এরদোগান ত্রুটিগুলি স্বীকার করেছেন, তবে দুর্যোগের মাত্রার জন্য ভাগ্যকে দায়ী করেছেন। তিনি আক্রান্ত অঞ্চলে সাম্প্রতিক একটি সফরের সময় বলেন, “এই ধরনের ঘটনা সবসময় ঘটেছে। এটা নিয়তির পরিকল্পনার অংশ।”

বেশ কয়েক বছর ধরে দেশটির বিশেষজ্ঞরা সতর্ক করেছিলেন অনেক নতুন ভবনই অনিরাপদ। তুরস্ক এবং সিরিয়ায় নিশ্চিত মৃতের সংখ্যা এখন ৫০,০০০ ছাড়িয়ে গেছে।

ভূমিকম্পের পর তুরস্কে ১৬০,০০০ টিরও বেশি ভবন ধসে পড়েছে বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মানবিক ব্যর্থতার কারণে দুর্যোগের প্রভাব আরও খারাপ হয়েছে কিনা তা নিয়ে এখন প্রশ্ন উঠেছে।

আপনার মন্তব্য

আলোচিত