আন্তর্জাতিক ডেস্ক

২৭ ফেব্রুয়ারি , ২০২৩ ১২:১৬

র‍্যাগিংয়ের শিকার মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

র‍্যাগিংয়ের শিকার হয়ে ভারতের তেলেঙ্গানা রাজ্যে এক মেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করেন। ঘটনার ৪ দিন পর রোববার (২৬ ফব্রুয়ারি) রাতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ওই শিক্ষার্থীর।

পুলিশ জানিয়েছে, ২৬ বছর বয়সী প্রীতি গত বুধবার কাকাতিয়া মেডিকেল কলেজে হয়রানির শিকার হয়ে আত্মহত্যার চেষ্টা করেন। এমজিএম হাসপাতালে রাতের শিফটে কাজ করার পর তাকে অচেতন অবস্থায় পাওয়া যায়। গুরুতর অবস্থায় তাকে হায়দ্রাবাদে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

ওই শিক্ষার্থীর বাবার অভিযোগেরভিত্তিতে স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ আলী সাইফকে র‍্যাগিং, আত্মহত্যার প্ররোচনা এবং হয়রানির অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

ওয়ারাঙ্গলের পুলিশ কমিশনার এভি রঙ্গনাথ এনডিটিভিকে বলেছেন, ভুক্তভোগী ও যে শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের ফোনের হোয়াটসঅ্যাপ চ্যাট বিশ্লেষণ করে র‍্যাগিংয়ের সত্যতা পাওয়া গেছে।

ভুক্তভোগী শিক্ষার্থীর বাবা নরেন্দর বলেন, তারা ওই ছাত্রের বিরুদ্ধে কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

নিহত ওই শিক্ষার্থীর পরিবার ময়নাতদন্ত এবং শেষকৃত্যের জন্য নিজ গ্রামে মরদেহ নিয়ে যাওয়ার অনুমতি দেয়নি। শিক্ষার্থী মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ করেছেন মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও।

দেশটির জাতীয় মানবাধিকার কমিশন বিষয়টি আমলে নিয়েছে এবং সরকার, এমজিএম হাসপাতালের সুপারিনটেনডেন্ট, অধ্যক্ষসহ বিভাগীয় প্রধানকে নোটিশ জারি করেছে।

রাজ্যপাল তামিলিসাই সুন্দররাজন হাসপাতালে প্রীতিকে দেখতে গিয়েছিলেন। তার পরিবারের জন্য ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ারও কথা জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত