আন্তর্জাতিক ডেস্ক

০১ মার্চ, ২০২৩ ১২:৫১

গ্রিসে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৯

গ্রিসে একটি কার্গো ট্রেন ও একটি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ২৯ জন নিহত ও অন্তত ৮২ জন আহত হয়েছে বলে জানা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সময় মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে লারিসা শহরে বিপরীতমুখী দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে।

রয়টার্স জানায়, যাত্রীবাহী একটি ট্রেন গ্রিসের রাজধানী এথেন্স থেকে উত্তরাঞ্চলীয় শহর থেসালোনিকির দিকে যাচ্ছিল। বিপরীত দিক থেকে আরেকটি মালবাহী ট্রেন লারিসার দিকে আসছিল। যাত্রাপথে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়।

থেসালি অঞ্চলের গভর্নর কনস্তান্তিনোস অ্যাগোরাস্তোস জানিয়েছেন, কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করেছেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যাত্রীবাহী ট্রেনটিতে অন্তত সাড়ে ৩শ যাত্রী ছিল।

কনস্তান্তিনোস অ্যাগোরাস্তোস বলেছেন, ‘সংঘর্ষটি খুব শক্তিশালী ছিল। যাত্রীবাহী ট্রেনটির ৪টি বগি লাইনচ্যুত হয়েছে এবং প্রথম দুটি বগি প্রায় সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে গেছে।’তিনি জানান, দুর্ঘটনাস্থল থেকে প্রায় আড়াইশ যাত্রীকে সরিয়ে নেয়া হয়েছে।

এ দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া এক যুবক গ্রিক সম্প্রচারমাধ্যম এসকেএআইকে বলেছেন, ‘ট্রেনে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল, লোকজন ভয়ে চিৎকার করছিল। এটি ছিল অনেকটা ভূমিকম্পের মতো।’

স্থানীয় সময় বুধবার (১ মার্চ) ভোরেও উদ্ধারকর্মীরা জীবিতদের সন্ধান চালিয়েছেন। স্থানীয় ফায়ার ব্রিগেডের মুখপাত্র ভ্যাসিলিস ভার্থকোগিয়ানিস এক টেলিভিশন ভাষণে এ তথ্য দিয়ে বলেছেন, ‘দুই ট্রেনের সংঘর্ষের তীব্রতার কারণে যাত্রীদের সরিয়ে নেয়া খুব কঠিন হয়ে গেছে।’

আপনার মন্তব্য

আলোচিত