সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০২৩ ১১:৫৬

সুখী দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, বাংলাদেশ ১১৮তম

সোমবার ছিল আন্তর্জাতিক সুখ দিবস। দিনটিতে সুখী দেশগুলোর তালিকা প্রকাশিত হয়েছে। ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’-এ ১৩৭টি দেশের মধ্যে টানা ষষ্ঠবারের মতো শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৮তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে নেপাল (৭৮), পাকিস্তান (১০৮) ও শ্রীলঙ্কা (১১২)। অন্যদিকে ভারতের অবস্থান ১২৬তম।

২০২৩ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে দেখা গেছে, সুখী দেশের তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক ও আইসল্যান্ড। চতুর্থ ইসরায়েল ও পঞ্চম নেদারল্যান্ডস। সেরা ১০টি সুখী দেশের মধ্যে এরপর রয়েছে সুইডেন (ষষ্ঠ), নরওয়ে (সপ্তম), সুইজারল্যান্ড (অষ্টম), লুক্সেমবার্গ (নবম) ও নিউজিল্যান্ড (দশম)।

২০২২ সালের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ৯৪। সব মিলিয়ে সুখী দেশের তালিকায় ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

অন্যদিকে সুখী দেশের তালিকায় এবার সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তানের নাম। আগের বছরও এই তালিকায় সবার নিচে ছিল আফগানিস্তান।

সুখী দেশের তালিকা করার ক্ষেত্রে মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর ভিত্তি করে শূন্য থেকে ১০ সূচকে নম্বর পরিমাপ করা হয়। পাশাপাশি প্রতিটি দেশের মানুষের ব্যক্তিগত সুস্থতার অনুভূতি, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি ও দুর্নীতির মাত্রা বিবেচনায় নেওয়া হয়। প্রতিবছর জাতিসংঘের সাধারণ পরিষদের ১৩৭টি সদস্যরাষ্ট্রের ওপর চালানো হয় এ জরিপ।

আপনার মন্তব্য

আলোচিত