সিলেটটুডে ডেস্ক

২৭ মার্চ, ২০২৩ ০৩:০৯

অবৈধ অভিবাসীদের প্রতি কঠোর সৌদি আরব, এক সপ্তাহে আটক ১৭ হাজার

সৌদি আরবে গত এক সপ্তাহে ১৭ হাজার অবৈধ প্রবাসীকে আটক করেছে দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

রেসিডেন্সি, শ্রম ও সীমান্ত আইন লঙ্ঘনের দায়ে তাদের আটক করা হয়েছে বলে দেশটির গণমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত রেসিডেন্সি আইন ভঙ্গ করায় ৯ হাজার ২৫৯ জন, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে প্রবেশের চেষ্টাকালে ৪ হাজার ৮৯৯ জন এবং শ্রমসংক্রান্ত বিষয় নিয়ে ২ হাজার ৪৯১ জনকে আটক করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, অপরাধ সংঘটিত করে পালানোর চেষ্টাকারী এবং অপরাধীদের সহায়তা করার সময় ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া সৌদি থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় আরও ৬৮ জনকে আটক করা হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, যারা সৌদিতে অবৈধ প্রবেশে সহায়তা করবেন, আইন ভঙ্গকারীদের সহায়তা ও আশ্রয় দেবেন, তাদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ রিয়াল জরিমানা অথবা গাড়ি ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে বেশ কঠোর অবস্থানে রয়েছে সৌদি আরব। গত কয়েক বছরে অবৈধ অভিবাসীদের ধরতে কয়েকদিন পরপর দেশের বিভিন্ন প্রান্তে অভিযান পরিচালনা করছে তারা। এসব অভিযানে অনেকে আটক হচ্ছেন এবং পরবর্তীতে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত