সিলেটটুডে ডেস্ক

০৪ এপ্রিল, ২০২৩ ০৩:৩৬

প্লেবয় ম্যাগাজিনের প্রচ্ছদ হলেন ফ্রান্সের মন্ত্রী, বিতর্ক

ফ্রান্সের সামাজিক অর্থনীতি ও ফরাসি অ্যাসোসিয়েশন মন্ত্রী মার্লেন শিয়াপ্পা প্রাপ্তবয়স্কদের বিখ্যাত ম্যাগাজিন প্লেবয়ের প্রচ্ছদে মডেল হয়ে বিতর্কের মুখে পড়েছেন। সরকারবিরোধীরা তো বটেই, নিজ দলের সদস্যদের সমালোচনা মুখে তিনি।

২০১৭ সাল থেকে ফ্রান্স সরকারের মন্ত্রী পদে রয়েছেন শিয়াপ্পা। ফরাসি এ নেতা দীর্ঘদিন ধরে নারী অধিকার নিয়ে কাজ করছেন।

২০১৭ সালে ফ্রান্সের প্রথম লিঙ্গ সমতা মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। ওই পদে থাকাকালীন একটি নতুন যৌন হয়রানি আইন প্রণয়নে নেতৃত্ব দিয়েছেন তিনি। রাস্তাঘাটে নারীদের দেখে শিস দেওয়া, হয়রানি বা অনুসরণ করলে ঘটনাস্থলেই জরিমানার অনুমতি দেওয়া হয়েছে ওই আইনে৷

প্লেবয়ের সাম্প্রতিক সংখ্যার প্রচ্ছদে মডেল হয়েছেন শিয়াপ্পা। ম্যাগাজিনটিতে নারী ও এলজিবিটি অধিকার নিয়ে ১২ পৃষ্ঠার সাক্ষাৎকারও ছাপা হয়েছে তার। সেখানে ফরাসি মন্ত্রীকে শাদা পোশাকে দেখা গেছে। তবুও ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি।

সমালোচকদের মধ্যে তার সহকর্মী ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নও রয়েছেন। বোর্ন শিয়াপ্পার প্লেবয়ের মডেল হওয়া প্রসঙ্গে বলেছেন, ‘এটি যথাযথ ছিল না, বিশেষ করে এই সময়ে’।

গ্রিন পার্টির রাজনীতিবিদ এবং শিয়াপ্পার সহকর্মী নারী অধিকার কর্মী স্যান্ডরিন রুসো বিএমএফটিভি’কে বলেছেন, আমরা একটি সামাজিক সংকটের মধ্যে রয়েছি, যেখানে পুলিশিং সমস্যা রয়েছে, মানুষ জীবন-মৃত্যুর সমস্যা রয়েছে। আর আমার মনে হচ্ছে, আমি কোনো স্মোক স্ক্রিনের পেছনে রয়েছি।

২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় হওয়া ফরাসি রাজনীতিবিদ জিন লুক মেলেনচন প্লেবয়ে শিয়াপ্পার উপস্থিতি এবং এ সপ্তাহে শিশুদের ম্যাগাজিন পিফ গ্যাজেটকে ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁর সাক্ষাৎকার দেওয়া উভয়ের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, যে দেশে প্রেসিডেন্ট পিফে এবং তার মন্ত্রী প্লেবয়ে নিজেকে প্রকাশ করেন, সেখানে সমস্যা হবে বিরোধীদের। ফ্রান্স লাইনচ্যুত হয়ে যাচ্ছে।

চারদিক থেকে আসা এই সমালোচনার জাব দিয়েছেন শিয়াপ্পা। শনিবার এক টুইটবার্তায় শিয়াপ্পা বলেছেন, নারীদের নিজেদের শরীর নিয়ন্ত্রণের অধিকার রক্ষা, এটি সার্বজনীন এবং সর্বকালীন। নিন্দুক ও ভণ্ডদের প্রতি যথাযথ সম্মান রেখে বলছি, ফ্রান্সে নারীরা স্বাধীন।

আপনার মন্তব্য

আলোচিত