সিলেটটুডে ডেস্ক

০৭ মে, ২০২৩ ১২:১৬

যুক্তরাষ্ট্রের শপিং মলে বন্দুক হামলায় নিহত ৮

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ব্যস্ত শপিং মলে বন্দুকধারীর হামলায় হামলাকারীসহ ৮ জন নিহত ও অন্তত সাতজন আহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, ওই হামলার পেছনে বন্দুকধারী একাই রয়েছেন বলে মনে করছে কর্তৃপক্ষ।

টেক্সাসের অ্যালেন শহরের পুলিশপ্রধান ব্রায়ান হার্ভে সংবাদ সম্মেলনে জানান, অ্যালেন প্রিমিয়াম আউটলেটস নামের শপিং মলটির বাইরে গুলি চালানোর সময় এক পুলিশ কর্মকর্তার গুলিতে হামলাকারী নিহত হন।

অ্যালেন ফায়ার সার্ভিসের প্রধান জন বয়েড একই সংবাদ সম্মেলনে জানান, তার বিভাগের লোকজন গুলিতে আহত অন্তত ৯ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করেন, যাদের মধ্যে দুজনের মৃত্যু হয়।

অ্যালেন এলাকায় ১৬টি হাসপাতাল পরিচালনাকারী প্রতিষ্ঠান মেডিকেল সিটি হেলথকেয়ার এক বিবৃতিতে জানায়, তাদের ট্রমা সেন্টারে আহত আটজনের চিকিৎসা চলছে, যাদের বয়স ৫ থেকে ৬১ বছর।

কিছু ছবিতে দেখা যায়, শত শত মানুষ নীরবে শপিং মল থেকে বেরিয়ে আসছেন। মলটি ডালাস থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট এ ঘটনাকে ‘অবর্ণনীয় ট্র্যাজেডি’ বলে অভিহিত করে সিএনএনকে জানিয়েছেন, ডালাস থেকে ৪০ কিলোমিটার উত্তরের অ্যালেন শহরে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। শপিং মলটির নাম অ্যালেন প্রিমিয়াম আউটলেট। কর্তৃপক্ষ ধারণা করেছিল, সেখানে একাধিক বন্ধুকধারী থাকতে পারে। তবে পুলিশ সেখানে চিরুনি অভিযান চালিয়ে দ্বিতীয় কোনো বন্দুকধারীকে খুঁজে পায়নি।

যুক্তরাষ্ট্রে ২০২১ সালে বন্দুক সহিংসতায় ৪৯ হাজার মানুষ মারা গেছে। এর আগের বছর সংখ্যাটি ছিল ৪৫ হাজার।

যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভের তথ্যমতে, চলতি বছরে গত পাঁচ মাসে যুক্তরাষ্ট্রে ১৯৫টি বন্দুক হামলা হয়েছে। প্রতিটি ঘটনায় কমপক্ষে চারজন বা তারও বেশি মানুষ নিহত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত