আন্তর্জাতিক ডেস্ক

০১ জুলাই, ২০২৩ ১৭:৫১

পুড়ছে ফ্রান্স, নাচছেন প্রেসিডেন্ট, সাথে ফার্স্ট লেডিও

পুলিশের গুলিতে এক কিশোর নিহত হওয়ার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পুরো ফ্রান্স। বিভিন্ন শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন বিক্ষোভকারীরা। জ্বলছে রাজপথ। বিপণিবিতানে চলছে লুটপাট। ব্যাপক ধরপাকড় শুরু করেছে পুলিশ

দেশজুড়ে চলমান এই অস্থিতিশীল পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এই ভিডিও নিয়ে দেখা দিয়েছে বিতর্ক-সমালোচনা। ওই ভিডিওতে প্রেসিডেন্ট মাখোঁকে একটি কনসার্টে অংশ নিয়ে নাচতে দেখা গেছে। এ সময় ফার্স্ট লেডি ব্রিজিত মাখোঁ তাঁর সঙ্গে ছিলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি স্থানীয় সময় গত বুধবারের। ওই দিন ফ্রান্সের রাজধানী প্যারিসে ছিল বরেণ্য সংগীতশিল্পী স্যার এলটন জনের কনসার্ট। এ আয়োজনে স্ত্রী ব্রিজিতকে সঙ্গে নিয়ে অংশ নেন মাখোঁ।

ভিডিওতে দেখা যায়, সাদা শার্ট, কালো প্যান্ট আর টাই পরিহিত মাখোঁ স্ত্রীকে পাশে নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। কনসার্টে গানের তালে দুলছেন তিনি। পাশে দাঁড়ানো ব্রিজিতকেও উদ্‌যাপনের আবহে থাকতে দেখা গেছে।

কনসার্টের পর স্যার এলটন জনের সঙ্গী ডেভিড ফুরনিশ একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ছবিতে দেখা গেছে, মঞ্চের পেছনে এলটন, ডেভিড, মাখোঁ ও ব্রিজিত পোজ দিয়েছেন। ক্যাপশনে ডেভিড লিখেছেন, ‘প্যারিসে মঞ্চের পেছনে।

প্রেসিডেন্ট মাখোঁ যখন স্ত্রীকে সঙ্গে নিয়ে কনসার্ট উপভোগ করছিলেন, ঠিক তখন বিক্ষোভের আগুন ছড়িয়েছে প্যারিস ও বিভিন্ন শহরের রাজপথে। দ্বিতীয় রাতের মতো রাজপথে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ চলছে। লুটপাট ও ধরপাকড় চলছে।

ফ্রান্সে চলমান এ বিক্ষোভের শুরু গত মঙ্গলবার। ওই দিন প্যারিসের শহরতলির নঁতের একটি তল্লাশিচৌকিতে নেহাল (১৭) নামের এক কিশোরকে গুলি করে হত্যা করেন এক পুলিশ কর্মকর্তা। এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে তা সহিংসতায় রূপ নেয়।

ওই পুলিশ কর্মকর্তা তাঁর আইনজীবীর মাধ্যমে নেহালের পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন। তিনি মানসিকভাবে ভেঙে পড়েছেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবী লরেন-ফ্রাঙ্ক লিওনার্দ। এতেও বিক্ষোভ কমেনি। বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। রয়টার্সের খবর, এখন পর্যন্ত হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এ পরিস্থিতিতে প্রেসিডেন্ট মাখোঁর কনসার্ট উপভোগ করার ছবি-ভিডিও যেন আগুনে ঘি ঢেলেছে। দেশটির ডানপন্থী দল ন্যাশনাল র‍্যালির নেতা থিয়েরি মারিয়ানি বলেন, ‘ফ্রান্স যখন আগুনে পুড়ছে, প্রেসিডেন্ট মাখোঁ তখন স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের পাশে নেই। তখন তিনি এলটন জনের কনসার্টে মগ্ন।’

ইনস্টাগ্রামে ডেভিডের পোস্ট করা ছবির নিচে একজন মাখোঁর উদ্দেশে কমেন্ট করেছেন, ‘ভুল সময় বেছে নেওয়া।’ অন্য একজন লিখেছেন, ‘তাঁর (মাখোঁ) সরকারের অধীন পুলিশের গুলিতে এক শিশু মারা গেছে। আর ওই সময় তিনি শো (কনসার্ট) উপভোগ করছেন। মাখোঁর লজ্জা নেই।’

আপনার মন্তব্য

আলোচিত