আন্তর্জাতিক ডেস্ক

০৪ জুলাই, ২০২৩ ১৪:৫৫

আফগানিস্তানে বিউটি পার্লার বন্ধের নির্দেশ তালেবানের

আফগানিস্তানে রাজধানী কাবুল ছাড়াও অন্যান্য প্রদেশে বিউটি পার্লার বন্ধের নির্দেশ দিয়েছে তালেবান সরকার। এ নিয়ে একটি মৌখিক ডিক্রি জারি করা হয়েছে বলে জানিয়েছেন তালেবান সরকারের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাজহার।

সোমবার (৩ জুলাই) স্থানীয় সংবাদমাধ্যম তোলো নিউজকে তিনি বলেন, নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় কাবুল মিউনিসিপ্যালকে নতুন ডিক্রি কার্যকর এবং নারীদের রূপচর্চা কেন্দ্রের লাইসেন্স বাতিল করার নির্দেশ দিয়েছে।

এ বিষয়ে রাইহান মুবারিজ নামে এক মেকআপ আর্টিস্ট বলেন, ‘পুরুষদের চাকরি নেই। যখন পুরুষরা পরিবারের দায়িত্ব নিতে পারছে না, তখন নারীরা বিউটি সেলুনে বাধ্য হয়ে কাজ করছে শুধুমাত্র এক টুকরো রুটির জন্য। যদি এখানেও তাদের নিষিদ্ধ করা হয়। তাহলে আর কী করবো?’

আরেক মেকাপ আর্টিস্ট বলেন, ‘যদি পুরুষদের কাজ থাকতো, আমরা ঘর থেকে বের হতাম না। আমরা কী করব? না খেয়ে মরে যাব, আমাদের কী করা উচিত? আপনারা চান আমরা মরে যাই।’

আব্দুল খবির নামে কাবুলের এক বাসিন্দা বলেন, এসব প্রতিষ্ঠান একেবারে বন্ধ করে না দিয়ে সরকারের একটি কাঠামো বা নীতিমালা তৈরি করা উচিত। কাঠামোটি এমনভাবে তৈরি করতে হবে, যেখানে ইসলামের ক্ষতি হবে না, দেশেরও ক্ষতি হবে না।

মেয়েদের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সংস্থায় কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়ার পর এখন রূপচর্চা কেন্দ্রগুলোও বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছে তালেবান।

আপনার মন্তব্য

আলোচিত