সিলেটটুডে ডেস্ক

১৬ জুলাই, ২০২৩ ১০:৩২

বিশ্বের মানুষের মাথাপিছু ঋণ সাড়ে ১২ লাখ টাকা

বিশ্বের মানুষের মাথাপিছু ঋণের পরিমাণ ৯২ ট্রিলিয়ন ডলার বা ৯২ লাখ কোটি ডলার। বর্তমান ৮০০ কোটি জনসংখ্যার মাথাপিছু ঋণের পরিমাণ দাঁড়ায় বাংলাদেশি মুদ্রায় সাড়ে ১২ লাখ টাকা।

জাতিসংঘের অঙ্গ সংগঠন আঙ্কটাডের গ্লোবাল ক্রাইসিস গ্রুপের প্রতিবেদনে ঋণের এই তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বের সামগ্রিক এবং মাথাপিছু ঋণের পরিমাণ নিয়ে জাতিসংঘ এই প্রতিবেদনে প্রকাশ করেছে। কোভিড-১৯ মহামারির মতো বৈশ্বিক দুর্যোগ এই ঋণের পরিমাণ বাড়ানোর পেছনে ভূমিকা রেখেছে।

গ্লোবাল ক্রাইসিস গ্রুপের প্রতিবেদন অনুসারে, বিশ্বের সামগ্রিক ৯২ ট্রিলিয়ন বা ৯২ হাজার বিলিয়ন ডলার ঋণের মধ্য সবচেয়ে বেশি ঋণ যুক্তরাষ্ট্রের। দেশটি এককভাবে মোট ঋণের এক-তৃতীয়াংশ নিয়ে রেখেছে। দেশটির মোট ঋণের পরিমাণ ৩০ হাজার ৯৮৫ বিলিয়ন ডলার।

ঋণ গ্রহণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটির মোট ঋণ ১৩ হাজার ৯৫৫ বিলিয়ন ডলার।

তৃতীয় অবস্থানেই এশিয়ার দেশ জাপান। দেশটির মোট ঋণ ১১ হাজার ৬১ বিলিয়ন ডলার।

ইউরোপের দেশ যুক্তরাজ্য রয়েছে চতুর্থ অবস্থানে। ব্রিটিশদের মোট ঋণ ৩ হাজার ১৫২ বিলিয়ন ডলার। এর পরেই রয়েছে ফ্রান্স। দেশটির মোট ঋণ ৩ হাজার ৯২ বিলিয়ন ডলার। ২ হাজার ৯১১ বিলিয়ন ডলার ঋণ নিয়ে তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে ইতালি।

পিছিয়ে নেই দক্ষিণ এশিয়ার দেশ ভারতও। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটির মোট ঋণ ২ হাজার ৮১৫ বিলিয়ন ডলার। ভারতের থেকে খুব একটা পিছিয়ে নেই জার্মানিও। দেশটির মোট ঋণ ২ হাজার ৭১১ বিলিয়ন ডলার।

বিশ্বে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে ওঠা ব্রাজিলও এই তালিকায় রয়েছে। দেশটির মোট ঋণ ১ হাজার ৬৫৩ বিলিয়ন ডলার। প্রায় কাছাকাছি রয়েছে স্পেন। দেশটির ঋণ ১ হাজার ৫৬৮ বিলিয়ন ডলার।

ঋণের দিক থেকে শীর্ষ তালিকার নিচের দিকে থাকা দুটি দেশ হলো অস্ট্রেলিয়া এবং মেক্সিকো। অস্ট্রেলিয়ার ৯৪৭ বিলিয়ন ডলার ঋণ আর মেক্সিকোর ঋণের পরিমান ৭৯২ বিলিয়ন ডলার।

প্রতিবেদন অনুসারে, বিশ্বের মোট ঋণের ৩০ শতাংশ নিয়ে রেখেছে উন্নয়নশীল দেশগুলো। বর্তমানে যে ঋণ রয়েছে তা ২০০০ সালের তুলনায় প্রায় ৫ গুণ বেশি। এই ঋণ ২০২২ সালে বিশ্বের মোট জিডিপির (১০৩ ট্রিলিয়ন ডলার) প্রায় কাছাকাছি। প্রতিবেদন অনুসারে, বিশ্বের ৩৩০ কোটি মানুষ এমন সব দেশে বাস করেন যেসব দেশ ঋণের সুদ পরিশোধের পেছনে যে অর্থ ব্যয় করে তা সেসব দেশের স্বাস্থ্য বা শিক্ষা খাতে ব্যয়ের চেয়েও বেশি।

প্রতিবেদন অনুসারে, উন্নয়নশীল দেশগুলোতে সরকারি ঋণ দিন দিন ক্রমবর্ধমান হারে বাড়ছে। উচ্চ হারে ঋণের বোঝা বহনকারী দেশের সংখ্যা বাড়ছেই। ২০২০ সালে অন্তত ৭০টি দেশের সরকারি ঋণ তাদের জিডিপির ৬০ শতাংশও ছাড়িয়ে গিয়েছিল। ২০২২ সালে অবশ্য সেটি কমে ৬০–এ নেমেছে।

আন্তর্জাতিক অর্থ ব্যবস্থার মধ্যেই অসাম্য গভীরভাবে প্রোথিত হয়ে রয়েছে। দেখা যাচ্ছে, বৈশ্বিক দক্ষিণের ঘাড়েই ঋণের বোঝা বেশি। এর পেছনে রয়েছে বৈদেশিক ঋণ, নানামুখী সংকট এবং ঋণের পেছনে উচ্চ ও ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধি।

প্রতিবেদনের বিষয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘আমাদের অর্ধেক বিশ্বই উন্নয়ন নামের বিপর্যয়ের মধ্যে ডুবে যাচ্ছে। ঋণ সংকট এই বিপর্যয়কে আরও উসকে দিচ্ছে।’ তিনি বলেন, ‘আমাদের সেকেলে অর্থব্যবস্থার কারণেই অস্থিরভাবে এই ঋণ বেড়ে গেছে।’

আপনার মন্তব্য

আলোচিত