আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর, ২০২৩ ১২:৫২

ইরানকে জো বাইডেনের সতর্কবার্তা

পরিপ্রেক্ষিতে গাজায় ইসরায়েলের বোমাবৃষ্টির মধ্যে এ সংঘর্ষে না জড়াতে ইরানকে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গাজায় ইসরায়েলের বিমান হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েলকে লক্ষ্য করে ইরান-সমর্থিত লেবাননভিত্তিক শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর হামলা ও তেহরানের সমর্থনপুষ্ট অন্যান্য গোষ্ঠীর মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে এ সতর্কবার্তা দিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপ্রধান।

ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জনের প্রাণহানি এবং গাজায় ইসরায়েলি বোমা হামলায় কমপক্ষে এক হাজার ২০০ জন নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা করছেন অনেকে। ইসরায়েল গাজায় বিদ্যুৎ, খাদ্য, পানিসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী প্রবেশের পথ বন্ধ করে রাখায় সেই শঙ্কা আরও জোরালো হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার ভোররাত সাড়ে চারটার দিকে ইসরায়েলের সেনাবাহিনী হামাসকে লক্ষ্য করে ‘বড় পরিসরে’ হামলা চালানোর কথা জানায়, তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি বাহিনীটি।

ইসরায়েলি হামলায় গাজায় হতাহতের সংখ্যা বেড়ে চলছে। উপত্যকায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সহস্রাধিক প্রাণহানির পাশাপাশি হামলায় আহত হয়েছে প্রায় পাঁচ হাজার ৬০০ ফিলিস্তিনি।

এমন বাস্তবতায় ইসরায়েলের প্রতি সমর্থন জানানোর অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে মধ্যপ্রাচ্য সফরে পাঠিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকের এ সফরের মাধ্যমে হামাসের হাতে বন্দি আমেরিকানসহ অন্যদের মুক্তি এবং বড় পরিসরে যুদ্ধ ঠেকাতে চান তিনি।

ওয়াশিংটনে বুধবার ইহুদি সম্প্রদায়ের সঙ্গে এক অনুষ্ঠানে বাইডেন বলেন, ইসরায়েলের কাছে রণতরি ও যুদ্ধবিমান মোতায়েনকে হামাস ও হিজবুল্লাহর মিত্র ইরানের প্রতি সতর্কবার্তা হিসেবে দেখা উচিত।

তিনি বলেন, ‘আমরা ইরানীয়দের পরিষ্কার করে দিয়েছি: সতর্ক হোন।’

আপনার মন্তব্য

আলোচিত