সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৮ এপ্রিল, ২০১৬ ১২:১৪

ভূমিকম্পের জেরে জাপানে বন্ধ বিখ্যাত কয়েকটি কোম্পানি

দুই দফার শক্তিশালী ভূমিকম্পে টয়োটা, রেনিসাস, সনি, হোন্ডার মত বিশ্বখ্যাত কয়েকটি কোম্পানির কিছু প্লান্টে ক্ষয়ক্ষতির ফলে এসব কোম্পানির  অধিকাংশ অ্যাসেম্বলি প্লান্টে অপারেশন সাময়িক বন্ধ রয়েছে।

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কুমামোতোয় দু’দফায় শক্তিশালী ভূমিকম্পে এই সংকট দেখা দিয়েছে। যার ফলে কোম্পানিগুলোর পণ্যের সাপ্লাই চেইনে ব্যাপক ‘বিশৃঙ্খলা’র আশঙ্কা করা হচ্ছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্পে ইলেক্ট্রনিক্স জায়ান্ট সনি, অটোমেকার কোম্পানি হোন্ডা ও টয়োটার প্লান্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

চিপ প্রস্তুতকারক রেনিসাস ইলেক্ট্রনিক্স জানিয়েছে, ভূমিকম্পে তাদের কুমামোতো প্লান্টে যন্ত্রপাতির ক্ষতিসাধন হয়েছে। প্লানটিতে তারা গাড়ির জন্য মাইক্রো-কন্ট্রোলার চিপ প্রস্তুত করতো।

এদিকে, টয়োটা জানিয়েছে, জাপানজুড়ে তারা অধিকাংশ অ্যাসেম্বলি প্লান্টে অপারেশন স্থগিত করেছে। এ সিদ্ধান্ত আগামী এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

এছাড়া সনি জানায়, কুমামোতোয় তাদের যে প্লান্টের ক্ষয়ক্ষতি হয়েছে সেখানে স্মার্টফোনের ইমেজ সেন্সর প্রস্তুত করা হতো। এটিও আগামী কয়েকদিন বন্ধ থাকবে।

ভূমিকম্পে বড় বড় কোম্পানি ছাড়াও স্থানীয় রেস্টুরেন্ট ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। সুপার মার্কেট অপারেটর ‘এওন’ রোববার (১৭ এপ্রিল) তাদের ২৭টি আউটলেটই বন্ধ রেখেছে।

গত বৃহস্পতি (১৪ এপ্রিল) ও শনিবার (১৬ এপ্রিল) দেশটিতে দু’দফায় বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর মধ্যে ৬.৪ ও ৭ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত ৪১ জনের প্রাণহানির খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আপনার মন্তব্য

আলোচিত