ওয়েব ডেস্ক

২৯ এপ্রিল, ২০১৬ ১০:৩২

ভুয়া চিত্রকর্মের গ্যালারি !

দেখলে মনে হবে, বড় বড় চিত্রশিল্পীর আঁকা ছবি ঠাঁই পেয়েছে গ্যালারিতে। কিন্তু আসলে তা নয়। সব ছবিই ভুয়া। আর্জেন্টিনার বুয়েনাস আয়ার্সের সবচেয়ে নতুন এই গ্যালারির কর্মকর্তারাও সেটাই জানাতে যাচ্ছেন দর্শককে।

ছবিগুলো দেখলে মনে হবে, আর্জেন্টিনার প্রয়াত প্রখ্যাত শিল্পী আন্তোনিও বার্নির আঁকা সব মাস্টারপিস। কিন্তু আসলে তা নয়। একটা বড় মাথা কেটে নিয়ে এমনভাবে ফ্রেমে আবদ্ধ করা হয়েছে, যা দেখলে মনে হবে ওটাই আসল ছবি।

বুয়েনাস আয়ার্সে ৪০টি ছবি দেখানো হবে। আর্জেন্টিনার ক্রস বর্ডার পুলিশ পাচারের সময় মোট ২৪০টি ছবি জব্দ করেছিল। আর এসব ছবি দক্ষিণ আমেরিকার নামিদামি শিল্পীরা নকল করেছিলেন। এসব ছবির জাল সনদ তৈরি করে বিক্রি করারও উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ভাগ্য খারাপ, পুলিশের হাতে আটক হয়ে এখন সেগুলো আর্জেন্টিনার নতুন গ্যালারিতে, যার নামই হলো ফেইক গ্যালারি।

প্রদর্শনীর কিউরেটর মারিও নারাঞ্জো বলেন, 'কিছু কিছু ছবি অবশ্য খুব খারাপভাবে নকল করা হয়েছে। তবে কিছু কিছু আবার অসাধারণ।' তিনি বলেন, ছবিগুলোর মূল্য সর্বমোট ছয় লাখ ডলারের মতো। বর্তমান বাজারমূল্যের ভগ্নাংশ মাত্র। এ ধরনের অপরাধ করে লাখ লাখ ডলার কামানো যায়। কিন্তু কাজটি অবৈধ।

আপনার মন্তব্য

আলোচিত