সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ মে, ২০১৬ ০৮:৩০

নরেন্দ্র মোদির বিএ পাসের সনদ ভুঁয়া !

নরেন্দ্র কুমার মহাবীর প্রসাদ মোদি নামে এক ব্যক্তির ডিগ্রি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে চালানো হচ্ছে বলে দাবি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

ভারতীয় সংবাদমাধ্যমে নরেন্দ্র মোদির বিএ পাস সনদের অনুলিপি প্রকাশিত হলে এ অভিযোগ করেন তিনি।

কেজরিওয়াল বলেন, আম আদমি পার্টির সদস্যরা দিল্লি বিশ্ববিদ্যালয়ের রেকর্ড তন্নতন্ন করে খুঁজেছেন। কিন্তু সেখানে নরেন্দ্র দামোদরদাস মোদির কোনো খোঁজ পাওয়া যায়নি।

তবে রাজস্থানের আলওয়ারের বাসিন্দা মহাবীর প্রসাদ মোদির ছেলে নরেন্দ্র কুমার মহাবীর প্রসাদ মোদি ১৯৭৫ সালে ভর্তি হয়েছেন বলে তথ্য পাওয়া গেছে।

কেজরিওয়ালের অভিযোগ, প্রধানমন্ত্রী মোদির বাড়ি গুজরাটে হলেও রাজস্থানের মোদির ডিগ্রি তার নামে চালিয়ে দেয়া হচ্ছে।

মহাবীর মোদি অবশ্য সংবাদমাধ্যমকে বলেছেন, তিনি দিল্লির শ্রীরাম কলেজের ছাত্র ছিলেন। বাবা তাকে প্রধানমন্ত্রীর মতোই নাম দেয়ায় তিনি গর্বিত।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদি নির্বাচনী হলফনামায় দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও  গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাসের কথা জানিয়েছিলেন।

এ তথ্যকে মিথ্যা আখ্যা দিয়ে কেজরিওয়াল তথ্য কমিশনের কাছে মোদির এমএ ও বিএ ডিগ্রির তথ্য জানতে চান। অনেক চাপাচাপির পর কমিশন জানায়, মোদি গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি নিয়েছেন। তবে বিএ পাসের তথ্য না জানানোয় মোদির এমএ পাসের দাবিকে প্রত্যাখ্যান করেছেন কেজরিওয়াল।

তিনি বলেন, প্রধানমন্ত্রী হওয়ার জন্য ডিগ্রির প্রয়োজন নেই। কিন্তু তিনি নির্বাচন কমিশনে দেয়া হলফনামাতে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাসের যে দাবি করেছেন তা মিথ্যা।

কেজরিওয়াল মনে করেন, প্রধানমন্ত্রী হওয়ার জন্য ডিগ্রির প্রয়োজন নেই। কিন্তু এ ক্ষেত্রে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠছে। কারণ, তিনি নির্বাচন কমিশনে দেয়া হলফনামাতেও দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করার কথা বলেছেন। নিজের বিএ ডিগ্রি প্রকাশ করতে পারলেই তবে তার এমএ পাসের তথ্য সত্য হতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত