সিলেটটুডে ডেস্ক

১১ মে, ২০১৬ ১৩:৫৪

৭০ বছর বয়সে প্রথম সন্তানের জন্ম

৭০ বছর বয়সে এসে মা হয়েছেন এক ভারতীয় নারী। এ কথা শুনে অনেকের চোখ কপালে উঠতে পারে। তবে দলজিন্দর কৌর নামের এই নারী মনে করেন, প্রথম সন্তানের মা হওয়ার জন্য তিনি অতটা বুড়ি হননি। সত্যিই তো। তাই বিজ্ঞানের এই চরম উৎকর্ষের যুগে ৬০/৭০ বছর বয়সীরাও মা হওয়ার স্বপ্ন দেখতে পারেন।

গত মাসে এক পুত্র সন্তানের জন্ম দিয়েছেন দলজিন্দর কৌর। দীর্ঘ দু বছর ধরে হরিয়ানার এক ফেটার্লিটি ক্লিনিকে আইভিএফ চিকিৎসার মাধ্যমে  প্রথম সন্তানের মুখ দেখেছেন তিনি। এর ফলে তার নারী জীবন পূর্ণতা পেয়েছে। প্রথমবারের মত বাবা হওয়ায় দারুন খুশি তার ৭৯ বছরের স্বামী মহিন্দর সিংহ গিলও। তারা অতি আদরের ছেলের নাম রেখেছেন আরমান সিং।

মহিন্দর সিং গিলের সঙ্গে  দলজিন্দর কাওরের বিয়ে হয়েছিল ৪৬ বছর আগে। কিন্তু দীর্ঘদিন সংসার করার পরও দলজিন্দরের কোল জুড়ে শিশু আসেনি। তারা যখন সব আশা হারিয়ে সবকিছুকে ভাগ্য বলে মনে নিয়েছেন ঠিক তখনই খুলে গেল সম্ভাবনার দুয়ার। এ সম্পর্কে অমৃতসরের বাসিন্দা দলজিন্দর কাওর মঙ্গলবার সংবাদ সংস্থা এএফপিকে জানান, ‘ঈশ্বর আমাদের প্রার্থণা শুনেছেন। এখন আমার জীবন পরিপূর্ণ। আমি নিজেই বাচ্চার দেখাশোনা করতে পারি। ওকে পেয়ে আমার কর্মোস্পৃহা আরো বেড়ে গেছে। তবে আমার স্বামীও যথেষ্ট বিবেচক। সেও আমাকে সাহায্য করার চেষ্টা করে।’

এই দম্পতি অনেক দিন ধরেই বাচ্চার জন্য চেষ্টা করে যাচ্ছিলেন। এই বয়সেও মহিন্দর সিংহ গিল স্ত্রীর ইচ্ছাপূরণের জন্যে পঞ্জাবের অমৃতসর থেকে হরিয়ানার হিসার-এ ঘুরে বেড়িয়েছেন। অবশেষে তারা আইভিএফ পদ্ধতির দারস্থ হন। আইভিএফ হচ্ছে সেই বৈজ্ঞানিক পদ্ধতি যেখানে ডিম্বাণু ও শুক্রাণু জঠরের বাইরে একটি টেস্ট টিউব-এর মধ্যে সংরক্ষণ করে প্রতিপালন করা হয়। তবে প্রথম দুবার দলজিন্দরের এ চেষ্টাও ব্যর্থ হয়েছিল। তৃতীয়বারের চেষ্টায় গত জুলাইয়ে তিনি গর্ভবতী হন। অবশেষে গত ১৯ এপ্রিল সাড়ে ৪ পাউন্ড ওজনের একটি বাচ্চার জন্ম দেন দলজিন্দর। এই দম্পতির নিজস্ব ডিম্বানু আর শুক্রাণু দিয়েই এই বাচ্চার জন্ম হয়েছে।

অমৃতসর শহরের বাইরেই রয়েছে মহিন্দর সিং কৌরের বিশাল খামার। বৃদ্ধ বয়সে সন্তানের জন্মকে ঈশ্বরের ইচ্ছা বলেই মনে করেন তিনি। এজন্যই পুত্রের নাম রেখেছেন আরমান। তিনি এ সম্পর্কে এএফপি’কে বলেছেন, ‘লোকজন বলে আমরা মরে গেলে ছেলের কি হবে। আমার কিন্তু ঈশ্বরের ওপর ভরসা আছে। তিনিই সবকিছুর দেখভাল করেন। তাই এ নিয়ে আমি চিন্তা করি না।’

প্রসঙ্গত, ভারতে বেশি বয়সে সন্তান জন্ম দেয়ার এটি কিন্তু প্রথম ঘটনা নয়। এর আগে ২০০৮ সালে ৭২ বছর বয়সে জমজ সন্তানের মা হয়েছিলেন উত্তর প্রদেশ রাজ্যের এক নারী।

আপনার মন্তব্য

আলোচিত