সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ জুন, ২০১৬ ১০:২০

ইরানি আলেমের ফতোয়া: নারীরা ঠিকঠাক পর্দা না করায় শুকাচ্ছে নদী

ইরানের জ্যেষ্ঠ আলেম ও ইস্পাহান প্রদেশের প্রধান মসজিদের খতিব সাইয়েদ ইউসুফ তাবাতাবি নেজাদ দাবি করেছেন, ইরানের নারীদের মধ্যে অনৈতিকতা ছড়িয়ে পড়ায় তাদের দেশের নদীগুলো শুকিয়ে যাচ্ছে। শুক্রবার জুমার নামাজের খুতবায় তিনি এ মন্তব্য করেন।

যেসব নারী সঠিকভাবে পর্দার বিধান মানেন না তাদের বিরুদ্ধে অভিযান আরো কঠোর করার জন্য সাইয়েদ ইউসুফ তাবাতাবি নেজাদ ইরানের নৈতিকতা সংরক্ষণকারী পুলিশকে উদ্বুদ্ধ করেন। নারীদের অশালীন পোষাক পরিবেশের ওপর প্রভাব ফেলছে বলেও তিনি মন্তব্য করেন।

শুক্রবারের খুতবায় ইউসুফ তাবাতাবি বলেন, ‘ইরানের শুকিয়ে যাওয়া নদী জায়ানদেহ রাদের পাশে তোলা কিছু নারীর ছবি আমার দপ্তরে এসে পৌঁছেছে। এগুলো দেখে মনে হচ্ছে, এটা ইউরোপ। এসব কারণেই একের পর এক নদী শুকিয়ে যাচ্ছে।’

তিনি আরো বলেন, ‘যারা ইন্টারনেটে এ ধরনের অশালীনতা উদ্বুদ্ধ করছে তাদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য আমি যোগাযোগ মন্ত্রণালয়কে বলেছি। আপনারা যদি এটা করতে ব্যর্থ হন তবে আপনারা আপনাদের দায়িত্ব পালনে ব্যর্থ হবেন। যোগাযোগ মন্ত্রণালয় এগুলো খুঁজে বের করতে পারে এবং এর সঙ্গে জড়িতদের শাস্তির আওতায় আনতে পারে।’

এমন একটি সময়ে ইউসুফ তাবাতাবি এই মন্তব্য করলেন যখন ইরানে নারীদের পর্দার বিধান সঠিকভাবে পালন করাতে দেশটির নৈতিকতা বিষয়ক পুলিশ ব্যর্থ হচ্ছে। অনেকেই তাদের গাড়িতে খুব জোরে গান বাজিয়ে শুনে থাকে। অথচ ইরান সরকার এ ধরনের কাজকে অনৈসলামি বিবেচনা করে।

পুরুষরা বাড়ির বাইরে গেলে নারীদের ঘরে থাকা উচিত বলে এর আগেও মন্তব্য করেছিলেন তাববাতাবি। এছাড়া ইসলামি পোশাকের বিধান মেনে না চলার কারণে নারীদের ওপর যে সহিংসতা হয় তা ক্ষমা করে দেয়ার বিষয়েও তিনি মন্তব্য করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত