সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ জুন, ২০১৬ ২৩:১৫

ইয়াজিদিদের বিরুদ্ধে এখনো ‘গণহত্যা’ চালাচ্ছে আইএস

সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ইরাক ও সিরিয়ার ক্ষুদ্র গোষ্ঠী ইয়াজিদি সম্প্রদায়ের ওপর এখনো ‘গণহত্যা’ চালাচ্ছে। বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার তদন্তকারী দল এ তথ্য জানিয়েছে বলে খবর নিশ্চিত করেছে এএফপি। সিরিয়া বিষয়ক জাতিসংঘ তদন্ত কমিশনের (সিওআই) প্রধান পাওলো পিনহেইরো বিবৃতিতে বলেন, ‘গণহত্যা আগেও ঘটেছে এবং এখনো ঘটছে। আটক করা প্রত্যেক ইয়াজিদি নারী, শিশু এমনকি পুরুষদের ওপর আইএস নির্মমভাবে পাশবিকতা চালিয়েছে।

ইয়াজিদি সম্প্রদায়ের মানুষরা মুসলিম বা আরবও নন। আইএসের মতে তারা একটি ভিন্ন বিশ্বাস লালন করে। কুর্দিশ ভাষাভাষীর এ সম্প্রদায়ের বাস প্রধানত ইরাকের উত্তরাঞ্চলীয় সিনজার পাহাড়ের পাদদেশীয় অঞ্চলে। ২০১৪ সালে সিনজারের পাহাড়ি এলাকায় আক্রমণ চালায় আইএস সন্ত্রাসীরা। ওই যুদ্ধের ভয়াবহতায় হাজার হাজার ইয়াজিদি এলাকা ছেরে পালাতে বাধ্য হয়। যুদ্ধ শেষে হাজারের বেশি ইয়াজিদি নারী ও শিশুকে বন্দি করে গোষ্ঠীটি।

গত বছরই জাতিসংঘের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, ‘ইয়াজিদিদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে আইএস।’ তবে বৃহস্পতিবার প্রকাশিত সিওআই এর প্রতিবেদন ‘ওরা ধ্বংস করতে এসেছে: ইয়াজিদিদের বিরুদ্ধে আইএসের অপরাধসমূহ’ তে এ বিষয়ে আরো চুড়ান্ত বিবরণ দেয়া হয়েছে।

আইএসের নৃশংসতার শিকার হয়ে বেঁচে যাওয়া ইয়াজিদি ব্যক্তিদের ভাষ্য অনুযায়ী দেখা যায়, ‘আমাদের নিশ্চিহ্ন করতে হত্যা, যৌন দাস বানিয়ে রাখা, দাসত্ব, নিপীড়ন এবং অমানবিক আচরণ করতেও বাদ দেয়নি আইএস।’ গোষ্ঠীটি আটক ইয়াজিদিদের এমন অবস্থার মুখোমুখি করে রাখছে, যাতে করে তাদের মৃত্যু প্রলম্বিত হয়। প্রতিবেদনে আরো বলা হয়, ‘ইয়াজিদিদের নিজস্ব চিন্তা-সংস্কৃতি থেকে বিরত রাখতে শিশুদের আইএস সদস্যদের সঙ্গে রাখা হচ্ছে।

এ প্রতিবেদন অনুযায়ী, প্রধানত সিরিয়ায় প্রায় ৩ হাজার ২০০ ইয়াজিদি নারী ও শিশু আইএসের হাতে বন্দি আছে। এসব শিশুদের যোদ্ধা হিসেবে আর নারীদের যৌনদানী হিসেবে ব্যবহার করছে আইএস।

আপনার মন্তব্য

আলোচিত