সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৬ আগস্ট, ২০১৬ ১৬:১৯

বলিভিয়ায় মন্ত্রীকে পিটিয়ে মেরেছে খনি শ্রমিকরা

বলিভিয়ায় উপস্বরাষ্ট্রমন্ত্রী রোডলফো ইলানিয়াসকে পিটিয়ে মেরে ফেলেছে দেশটির আন্দোলনরত খনি শ্রমিকরা। দেশটির সরকারি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে শ্রমিকরা লাপাজের দক্ষিণে পানডুরোতে সড়ক অবরোধ করে। এ সময় তারা উপস্বরাষ্ট্রমন্ত্রী রোডলফো ও তার দেহরক্ষীকে অপহরণ করেন। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা তাকে পিটিয়ে মেরে ফেলে। খবর বিবিসি।

বলিভিয়ার স্থানীয় একটি গণমাধ্যম ‘লা রাজন’ প্রতিরক্ষামন্ত্রী রেইমির বিবৃতি দিয়ে উল্লেখ করেছে, ইলানিয়াস স্থানীয় সময় ছয়টার দিকে মারা গেছেন। তবে কর্তৃপক্ষ এখনো পর্যন্ত ইলানিয়াসের মরদেহ উদ্ধার করতে পারেনি। প্রেসিডেন্ট ইভো মোরালেস এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী কার্লোস রোমেরো এ ঘটনার প্রতিক্রিয়ায় বলেছেন, সব আলামত দেখে মনে হয়েছে ইলানিয়াসকে ‘কাপুরুষোচিত ও নৃশংসভাবে’ হত্যা করা হয়েছে। অন্যদিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই খনি শ্রমিক নিহত হয়েছেন। একই সঙ্গে গ্রেফতার হয়েছেন শতাধিক খনি শ্রমিক।

এর আগে অপহৃত অবস্থায় ইলানিয়াস বলিভিয়ার স্থানীয় এক রেডিওকে জানিয়েছিলেন, তার মুক্তির জন্য খনি শ্রমিকরা সরকারের সঙ্গে নতুন শ্রম আইনের বিষয়ে আলোচনার শর্ত দিয়েছে।

নতুন শ্রম আইন সংশোধনের বিষয়ে দেশটির জাতীয় খনি সমবায় ফেডারেশন ও সরকারের মধ্যকার আলোচনা ব্যর্থ হওয়ার পর অনির্দিষ্টকাল ধর্মঘটের ডাক দেন খনি শ্রমিকরা। মূলত শ্রমসুযোগ-সুবিধা ও মজুরী বৃদ্ধি, বেসরকারি প্রতিষ্ঠানে শ্রম অধিকার ও প্রতিনিধিত্বশীল বৃহৎ শ্রম ইউনিয়ন গঠনের দাবিতে আন্দোলন করছেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত