ইন্টারন্যাশনাল ডেস্ক

০৫ মে, ২০১৫ ০২:১৮

ভূমিকম্প ও বরফধস : তবু এভারেস্টে চড়বেন শেরপারা!

সাম্প্রতিক সময়ের ভয়াবহ ভূমিকম্পে নেপাল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ এবং এভারেস্টে বরফধসের ঘটনায় বেশ কয়েকজন নেপালি শেরপা নিহত হয়েছেন। উদ্ভুত পরিস্থিতিতে শেরপারা আবারও এভারেস্টে চড়বেন কীনা এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছিল। তবে অভিযাত্রিদের আশ্বস্ত করেছেন শেরপারা।

নেপালের শেরপারা জানিয়েছেন এবার ভূমিকম্পে বহু শেরপা নিহত ও এভারেস্টে বরফ ধসের ঘটনার পরেও তারা এই মৌসুমে অভিযাত্রীদের নিয়ে এভারেস্ট অভিযানে যাবেন। খবর সূত্র : বিবিসি।

এরই মধ্যে বিভিন্ন অভিযাত্রীদের সংগঠনগুলোর কাছে ই-মেইল ও চিঠি পাঠিয়ে আসছে মৌসুমে অভিযাত্রা চালানোর কথা জানিয়েছে শেরপাদের বৃহত্তম সংগঠন নেপালি মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন।

মে মাসেই নেপাল থেকে দু’তিন সপ্তাহ ধরে এভারেস্ট অভিযানে যান অভিযাত্রীরা। গত বছর আরেকটি বরফ ধসের পর সেই মৌসুমে অভিযান বন্ধ রেখেছিল শেরপারা।
নেপালি মাউন্টোনিয়ারিং অ্যাসোসিয়েশনের সভাপতি অং শেরিং শেরপা বলেছেন, ভূমিকম্পে বহু দক্ষ শেরপা নিহত হয়েছেন। কিন্তু তার পরেও তারা এই মৌসুমে অভিযাত্রীদের নিয়ে এভারেস্ট অভিযানে যাবেন।

কেননা এটাই তাদের পেশা, এবং এর সাথে সম্পর্কিত সকল ঝুঁকি মেনে নিয়েই শেরপারা এই পেশা বেছে নিয়েছেন। ফলে, বিপদসংকুল পরিস্থিতিতেও তারা কাজ চালিয়ে যাবেন। গতবছর এক বরফ ধসে ১৬জন শেরপা মারা গিয়েছিল, ওই ঘটনায় সরকার এত কম ক্ষতিপূরণ দিয়েছিল যে তারা রাগ করে এভারেস্ট অভিযাত্রা করেনি গত মৌসুমে।

এবারের ভূমিকম্পের পর এভারেস্টের বরফ ধসে ১৪ জন শেরপা মারা গেছে। তারপরও শেরপারা তারা অভিযাত্রা করতে চাইছে কারণ পরপর দু মৌসুম এভারেস্টে না গেলে তাদের রুটিরুজি বিপন্ন হবে। তাছাড়া এভারেস্টে অভিযানের মৌসুম থাকে এই মে মাসেরই দুই তিন সপ্তাহ।

আপনার মন্তব্য

আলোচিত