সিলেটটুডে ডেস্ক

১৯ এপ্রিল, ২০১৭ ১৫:০৯

আদবানি, উমা ভারতীদের বিরুদ্ধে বাবরি মসজিদ ভাঙা ষড়যন্ত্রের মামলা চলবে

বাবরি মসজিদ ধ্বংস মামলায় সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেয়েছেন বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবানি সহ মুরলী মনোহর জোশী এবং উমা ভারতী। তাদের বিরুদ্ধে অপরাধমূলক চক্রান্তে জড়িত থাকার অভিযোগে শুরু হবে বিচারপ্রক্রিয়া। সেই আবেদনে সাড়া দিয়েছে সুপ্রিম কোর্ট।

আদবানি সহ উমা ভারতী, মুরলী মনোহর জোশীর বিরুদ্ধে অভিযোগ ওঠে, তাঁদের উস্কানিমূলক মন্তব্যের প্রভাবেই একাধিক ডানপন্থী সমর্থকরা ১৯৯২ সালে ষোড়শ শতকের বাবরি মসজিদ ভাঙতে উদ্যত হয়। সেই মামলার বিচারপ্রক্রিয়া শুরু হয় রায় বরেলিতে।

পরে এই ঘটনার তদন্তে নেমে সিবিআইয়ের পক্ষ থেকে দাবি করা হয়, মসজিদের কাছে এক জনসভায় দাঁড়িয়ে উস্কানিমূলক বক্তৃতা দেন অভিযুক্ত এই নেতা-নেত্রীরা। সেই বক্তব্যের নেপথ্যেই মসজিদ ভাঙার পরিকল্পনা ছিল বলে দাবি করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

সিবিআইয়ের দাবি, সেই জন্যে মসজিদ ভাঙার সঙ্গে সরাসরি যুক্ত থাকার অভিযোগে যে বিশ জনের বিরুদ্ধে এলাহাবাদে বিচারপ্রক্রিয়া চলছে, তারসঙ্গে এই নেতা-নেত্রীদেরও বিচার হওয়া উচিত।

২০১০ সালে সিবিআইয়ের এ দাবি নাকচ করে দেয় এলাহাবাদ হাইকোর্ট। এরফলে বিজেপির এই নেতা-নেত্রীদের বিরুদ্ধে শুরু হওয়া মামলা রায় বরেলিতেই চলতে থাকে। হাইকোর্টের সেই রায়ের বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতে আবেদন করে সিবিআই।

বুধবার সেই মামলারই রায় দিল সুপ্রিম কোর্ট। আজকের পর আদবানিদের বিরুদ্ধে মামলা চলবে লখনউ আদালতে।

দশ দিন আগে এই মামলার শেষ শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেখানে আদালত ইঙ্গিত দিয়েছিল, এভাবে দুজায়গায় বাবরি মসজিদ মামলার শুনানি চলতে পারে না। দুটো মামলাকেই একই আদালতের আওতায় আনা হবে। তাতেই সিলমোহর দিল বুধবারের রায়। সূত্রের খবর এভাবে ২৫ বছর ধরে একই মামলার দুটো বিচার প্রক্রিয়া চলায় ক্ষুব্ধ হন বিচারকরা। এখন থেকে রোজ শুনানি হবে এবং দুবছরের মধ্যে শুনানি নিষ্পত্তির নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। খবর এবিপি আনন্দ।

যদিও দুজায়গায় চলা এই মামলা এক আদালতের আওতায় আনার পক্ষে সায় ছিল না আদবানি সহ অন্যান্য বিজেপি নেতার আইনজীবীদের।

প্রসঙ্গত, আদবানি সহ অন্য বিজেপি নেতাদের দাবি ছিল, রাম জন্মভূমিতে মুঘলরা বাবরি মসজিদ তৈরি করেছিল। সেইজন্যেই মসজিদ ধ্বংস করে বহু হিন্দুরা সেখানে মন্দির নির্মাণের পক্ষে দাবি তোলে।

আপনার মন্তব্য

আলোচিত