সিলেটটুডে ডেস্ক

২৪ জুলাই, ২০১৭ ১০:৩৩

জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২

পবিত্র আল-আকসা ইস্যুতে জর্ডানের রাজধানী আম্মানের ইসরায়েলি দূতাবাসে গোলাগুলিতে নিহত হয়েছেন দুই জর্ডানি। গুরুতর আহত হয়েছেন এক ইসরায়েলি নিরাপত্তারক্ষী।

রোববার রাবিয়েহ এলাকায় এ ঘটনার পর থেকে দূতাবাস ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী।

এরইমধ্যে কর্মীদের সরিয়ে নিয়েছে দূতাবাস কর্তৃপক্ষ। তবে কিভাবে গোলাগুলির ঘটনা শুরু হয় এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েলি কর্তৃপক্ষ।

এর আগে শুক্রবার পবিত্র আল-আকসা মসজিদের প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসানো এবং ফিলিস্তিনি মুসলমানদের ওপর বাহিনীর দমন-পীড়নের প্রতিবাদে আম্মানে ইসরায়েল বিরোধী বিক্ষোভ করেন কয়েক হাজার মানুষ।

জুম্মার নামাজের পর সাধারণ ফিলিস্তিনিদের বিক্ষোভে তাণ্ডব চালায় ইসরায়েলি পুলিশ। তাদের গুলিতেই তিনজন নিহত ও ৩শ’র বেশি ফিলিস্তিনি আহত হন।

দু’দিন বন্ধ থাকার পর গেলো সপ্তাহের রোববার মসজিদ খুলে দেয়ার নির্দেশ দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একইসঙ্গে এ মসজিদে ঢুকতে ৫০ বছরের কম বয়সী ফিলিস্তিনিদের নিষিদ্ধ করা হয়। তা তদারকিতে হারাম আল-শরিফের বাইরে বসানো হয় মেটাল ডিটেক্টর।

এতে দামেস্ক গেটের বাইরে জুম্মার নামাজ পড়তে হয় তরুণ ফিলিস্তিনিদের। নামাজ শেষে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় নামে বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে এ প্রকাণ্ড হতাহতের ঘটনা ঘটে।

আপনার মন্তব্য

আলোচিত