সিলেটটুডে ডেস্ক

০৪ আগস্ট, ২০১৭ ২১:৪৯

বিকিনির অনুমতি দেবে সৌদি আরব!

বিদেশি পর্যটক টানতে লোহিত সাগরের সৈকতে আন্তর্জাতিক মানের অনেকগুলো বিলাসবহুল রিসোর্ট তৈরি করতে যাচ্ছে সৌদি আরব, আর সেখানে নারীদের পোশাকের ব্যাপারে প্রচলিত আইন কিছুটা শিথিল করার পরিকল্পনা তাদের।

লন্ডনভিত্তিক দ্যা টেলিগ্রাফ জানাচ্ছে, নারীদের পোষাকের বিষয়ে দেশটি এসব পর্যটনকেন্দ্রে বিকিনি পরার সুযোগ করে দেবে। সংবাদমাধ্যমটি বলছে, সৌদি আরবের নতুন যুবরাজ বিচ রিসোর্টের পরিকল্পনা ঘোষণা করেছেন। সেখানে নারীদের বিকিনি পরার সুযোগ দিতে বিশেষ আইন প্রণয়ন করা হবে।

তেলের উপর নির্ভরতা কমিয়ে পর্যটন থেকে আয় বাড়াতে নতুন যুবরাজ মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার ‘রেড সি প্রজেক্ট’ শীর্ষক বিশাল পরিকল্পনার কথা ঘোষণা করেন। এই পরিকল্পনার কথা জানিয়ে সৌদি সরকারের যে বিবৃতি দেওয়া হয়েছে, পর্যটনের বৈশ্বিক মান বজায় রাখার কথা বলা হলেও সরাসরি বিকিনি পরার সুযোগ দেওয়া বা পোশাক-পরিচ্ছদ বিধি নিয়ে নিয়ে কিছু বলা হয়নি। তবে টেলিগ্রাফ বলছে, “এসব পর্যটনকেন্দ্রের জন্য বিশেষ আইন করা হবে, যাতে সারা শরীর ঢেকে রাখার পরিবর্তে নারীদের বিকিনি পরার সুযোগ থাকবে।”

নারী বিষয়ে সৌদি আরবের আইন-কানুন বিশ্বে সবচেয়ে রক্ষণশীল। নারীদের গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা ও সঙ্গে পুরুষ নিয়ে ঘর থেকে বের হওয়ার বিধান অন্যতম। উপরন্তু ঘরের বাইরে নারীদের মাথায় স্কার্ফের সঙ্গে পুরো শরীর ঢাকতে হয়। দেশটিতে সিনেমা, থিয়েটার ও মদ নিষিদ্ধ রয়েছে।

পর্যটনের উন্নয়নে বৃহৎ এই প্রকল্পের অধীনে ২০২২ সালের মধ্যে সৌদি আরবের শহর আমলাজ ও আল-জাওয়াহের মধ্যবর্তী লোহিত সাগরের উপকূলঘেঁষে প্রায় ৫০টি দ্বীপে রিসোর্ট তৈরির করা হবে। সেখানে প্রাকৃতিক বৈচিত্র্য উপভোগ, কোরাল রিফে ডাইভিং সুযোগ ও ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শনের সুযোগ থাকবে। ২০১৯ সালের মধ্যে কাজ শুরু করে প্রথম ধাপে বিমানবন্দরের উন্নয়ন, বিলাসবহুল হোটেল ও আবাসন নির্মাণের কাজ শেষ করবে।

টেলিগ্রাফ বলছে, বিশ্ব বাজারে তেলের দাম পড়ে যাওয়ার পর অর্থনীতিতে বৈচিত্র্য এনে আয়ের পথ বাড়াতে চায় সৌদি আরব। এসব পর্যটন এলাকায় বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থার পাশাপাশি বিধি-বিধান শিথিল করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত