সিলেটটুডে ডেস্ক

২৬ আগস্ট, ২০১৭ ১৫:২৫

রাখাইনে গুলিবিদ্ধ রোহিঙ্গার চট্টগ্রামে মৃত্যু

রাখাইন রাজ্যে সহিংসতার মধ্যে গুলিবিদ্ধ অবস্থায় পালিয়ে আসা মিয়ানমারের এক রোহিঙ্গা নাগরিক চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে মারা গেছেন।  

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘মোখতার হোসেন ও মো. মুছা নামে মিয়ানমারের দুই নাগরিক শনিবার ভোরে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডে ভর্তি হন। এদের মধ্যে পেটে গুলিবিদ্ধ মুছা সকাল ৯টায় মারা যান। কাঁধে গুলিবিদ্ধ মোখতার চিকিৎসাধীন আছেন।’

আহতরা জানিয়েছেন, তাঁরা মিয়ানমারের মংডু এলাকার বাসিন্দা। গত বৃহস্পতিবার রাতে সেখানে হামলাকারীদের গুলিতে আহত হয়ে প্রথমে তাঁরা কক্সবাজার আসেন।

সেখান থেকে ভোরে চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। তাঁদের সঙ্গে জাহানারা বেগম নামের এক নারীও রয়েছেন।

মিয়ানমার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।

এরপর ‘সন্ত্রাসীদের’ সঙ্গে দেশটির নিরাপত্তাকর্মীদের সংঘর্ষে মোট ৭১ জন নিহত হয়। এর মধ্যে ১২ জন নিরাপত্তাকর্মী ও ৫৯ জন ‘বাঙালি সন্ত্রাসী’ রয়েছেন বলে গতকাল শুক্রবার মিয়ানমারে রাষ্ট্রীয় পরামর্শদাতার কার্যালয় জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, ১২ নিরাপত্তাকর্মীকে হত্যা করা হয়েছে। এ ছাড়া ৫৯ জন ‘বাঙালি সন্ত্রাসীর’ লাশ সেখানে পাওয়া গেছে।

এই ঘটনার পর অনেক রোহিঙ্গারা প্রাণ বাঁচাতে বাংলাদেশের দিকে ছুটে আসছে। শুক্রবার বাংলাদেশে অনুপ্রবেশকালে সীমান্তের বিভিন্ন পয়েন্ট থেকে ১৪৬ জনকে পুশব্যাক করা হয়। অন্তত এক হাজার রোহিঙ্গাকে বাধা দেয় বিজিবি। সীমান্তে বিজিবির পক্ষ থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে। আজ শনিবার আরো ৭৩ জনকে পুশব্যাক করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত