সিলেটটুডে ওয়েব ডেস্ক

১১ জুন, ২০১৫ ০১:৪২

একাত্তর নিয়ে মোদীর বক্তব্যে জাতিসংঘে নালিশ জানালো পাকিস্তান

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যে ক্ষোভ প্রকাশের পর এবার পাকিস্তান ভারতের বিরুদ্ধে নালিশ জানালো জাতিসংঘে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের সেনাবাহিনীর ভূমিকা ও পাকিস্তানের ভূমিকা নিয়ে বক্তব্য রেখেছিলেন মোদী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে এক গণবক্তৃতায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এ বিষয়ে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন।

একই সঙ্গে মোদির বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে বুধবার সারতাজ আজিজ বলেন, পাকিস্তান তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সবসময় ভালো সম্পর্ক রাখতে চায়। বিশেষ করে বাংলাদেশের সঙ্গে আমাদের ধর্মীয় সম্প্রীতির জোরালো বন্ধন রয়েছে। ভারত সে সম্পর্কের মধ্যে বিরোধের বীজ বুনতে চেষ্টা করছে।

এর আগে, মঙ্গলবার (৯ জুন) ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মি. মোদীর বক্তব্য নতুন করে প্রমাণ করে ১৯৭১ সালে প্রতিবেশী সার্বভৌম রাষ্ট্রে ভারত নাক গলিয়েছিলো।

পাকিস্তান পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র কাজি খলিলুল্লাহ বলেন, "এটা অত্যন্ত দুঃখের বিষয় ভারতীয় রাজনীতিকরা জাতিসংঘের সনদ লঙ্ঘন করে শুধু যে অন্যদেশে নাকই গলান তাই নয়, সেটা নিয়ে তারা গর্বও করেন।"

ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত ভাষণে ভারতীয় প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা নিয়ে কথা বলেন। সে সময় নরেন্দ্র মোদী পাকিস্তানের কড়া সমালোচনা করেন।

হিন্দিতে দেওয়া মি. মোদী তার ভাষণে বলেন, "পাকিস্তান সর্বক্ষণ ভারতকে বিরক্ত করছে, যন্ত্রণা সৃষ্টি করছে... (পাকিস্তান) সন্ত্রাসকে মদত দিচ্ছে...একর পর এক সন্ত্রাসী হামলা ঘটছে।"

মি. মোদীর এই বক্তব্যের প্রতিক্রিয়ায় পাকিস্তানের বিবৃতিতে বলা হয়, "পাকিস্তান সবসময় ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। সেই সম্পর্ক নিয়ে প্রধানমন্ত্রীর মোদীর এ ধরণের বক্তব্য দু:খজনক।"

প্রসঙ্গত, ঢাকা সফরের দ্বিতীয় দিন রবিবার (৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট আয়োজিত অনুষ্ঠানে নরেন্দ্র মোদি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা নিয়ে কথা বলেন। সে সময় মোদি পাকিস্তানের কড়া সমালোচনা করেন। হিন্দিতে দেয়া ভাষণে তিনি বলেন, পাকিস্তান সর্বক্ষণ ভারতকে বিরক্ত করছে, যন্ত্রণা সৃষ্টি করছে...। পাকিস্তান সন্ত্রাসকে মদদ দিচ্ছে...একের পর এক সন্ত্রাসী হামলা ঘটছে। সংবাদ সূত্র: জাগো নিউজ ও বিবিসি বাংলা।

আপনার মন্তব্য

আলোচিত