সিলেটটুডে ওয়েব ডেস্ক

১৪ জুন, ২০১৫ ০২:৪৪

শুধু ভারত নয় বাংলাদেশ এবং পাকিস্তানও হিন্দুস্তানের অংশ- মোহন ভগবত

ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভগবত বলেছেন, পুরো ভারতীয় উপমহাদেশই আসলে হিন্দু জাতির বাসস্থান। এই উপমহাদেশের বাসিন্দারা যে যেখানেই বসবাস করুক না কেনো, বা যে নামেই নিজেকে পরিচয় দিক না কেনো, সে আসলে হিন্দুস্তান এবং হিন্দু জাতীয়তাবাদের অংশ। তিনি বলেন, বিষয়টি স্বীকার করা উচিত এবং এ নিয়ে কোনো ধরণের সন্দেহ প্রকাশের অবকাশ নেই।

ভারতের মথুরার সংঘ পরিবারের একটি প্রশিক্ষণ শিবিরে মোহন বলেন, শুধু ভারতই নয়, এর বাইরে বাংলাদেশ এবং পাকিস্তানও হিন্দুস্তানের অংশ। তার মতে, বাংলাদেশ এবং পাকিস্তানের অধিবাসীরা ভারতের নাগরিক না হতে পারে; কিন্তু তাদের জাতীয়তা আসলে হিন্দু।

নিজের বক্তব্যকে পোক্ত করার জন্য তিনি বলেন, একসময় বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান নামে এই উপমহাদেশে আলাদা কোনো স্বত্ত্বা ছিলো না। কিন্তু কালের বিবর্তনে সিন্ধু নদীর তীরে গড়ে উঠা এই ভারতীয় উপমহাদেশ ভেঙ্গে যায়। ১৯৪৭ সালে ভাঙ্গনের কারণে গড়ে উঠে দুটি আলাদা ভূখণ্ড-- পাকিস্তান এবং ভারত। পরে ১৯৭১ সালে পাকিস্তানের একটি অংশ আলাদা হয়ে নতুন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ।

তিনি বলেন, এই উপমহাদেশের মানুষগুলো যারা আগে একই জাতিস্বত্ত্বার অংশ ছিলো, তারা দেশ বিভাগের কারণে ভাগ হয়ে গেছে।

কিন্তু এই ভাগ হয়ে যাবার কারণে পুরো জাতি আলাদা হতে পারে না মন্তব্য মোহন ভগবতের দাবি, ভিন্ন দেশের বাসিন্দা হওয়া সত্ত্বেও এই উপমহাদেশের সবাই মূলত একই জাতিসত্ত্বার অংশ। আর সেই জাতিসত্ত্বা হচ্ছে হিন্দু জাতীয়তা। চ্যানেল আই অনলাইন। 

আপনার মন্তব্য

আলোচিত