সিলেটটুডে ওয়েব ডেস্ক

২১ জুন, ২০১৫ ১২:৫৬

নিলামে সিআইএ-র বানানো ‘শয়তানমুখী’ লাদেন-পুতুল

শিশুদের মনে ওসামা বিন লাদেন সম্পর্কে নেতিবাচক মনোভাব তৈরি করতে ওসামা বিন লাদেনের শয়তান চেহারার পুতুল তৈরি করিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। আল কায়দা প্রধানের পাথরের তৈরি ১২ ইঞ্চির তিনটি পুতুল তৈরি করিয়েছিল সিআইএ। তাদের এই গোপন কর্মসূচির নাম রাখা হয়েছে ‘ডেভিল আইস’। পুতুলের মুখ ছিল কালো ও লাল রংয়ের। সেটি দেখে যাতে শয়তানের মতো মনে হয়, তাই সবুজ রংয়ের চোখ ব্যবহার করা হয়েছিল। পাকিস্তান ও আফগানিস্তানের শিশুদের চোখে লাদেন যাতে হিরো না হয়ে ওঠেন, বরং তাঁর খলনায়ক ভাবমূর্তিই তৈরি হয়, সেজন্যই এই প্রকল্প হাতে নিয়েছিল সিআইএ।

 
ডোনাল্ড লেভিন, যিনি বিখ্যাত জি আই জো অ্যাকশন ফিগারটি তৈরি করেছেন, তিনিই এই পুতুলটির ডিজাইন করেছিলেন।।

এই পুতুল তৈরি করে পাকিস্তান ও আফগানিস্তানে পাঠানোর পরিকল্পনা করেছিল সিআইএ। সূত্রের খবর, প্রথমে এই প্রজেক্টের বিরোধিতা করেন লেভিন। কিন্তু পরে এর সঙ্গে নিজেকে যুক্ত করেন।।

ওই তিনটি পুতুলের মধ্যে একটি সিআইএ-র কাছেই রয়েছে এবং বাকি দুটি রয়েছে লাভেনের পরিবারের কাছে।। গত নভেম্বরে লাভেনের পরিবার ১১,৮৭৫ মার্কিন ডলারে বিক্রি করে একটি পুতুল। এবার দ্বিতীয় পুতুলটি লস এঞ্জেলস্-এর বিখ্যাত নিলাম সংস্থা নেট ডি সান্দার্স-এর মাধ্যমে বিক্রি করতে চলেছেন তাঁরা। শুরুতেই পুতুলটির দাম ধার্য করা হয়েছে ৫,০০০ মার্কিন ডলার।

সূত্র- এপিবিআনন্দ

আপনার মন্তব্য

আলোচিত