সিলেটটুডে ডেস্ক

০৩ মে, ২০১৮ ০২:০৯

ট্রাম্পের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বিল গেটস

গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত্কালে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা পদে কাউকে নিয়োগ দেয়ার আহ্বান জানিয়েছিলেন। ট্রাম্প তাকেই বিজ্ঞান উপদেষ্টা হওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তবে ট্রাম্পের সে প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বিল গেটস।

স্বাস্থ্য ও বিজ্ঞানবিষয়ক সাইট স্ট্যাট নিউজকে দেয়া এক সাক্ষাত্কারে বিল গেটস এমন তথ্য জানিয়েছেন। খবর ম্যাশেবল ও দ্য ভার্জ।

২০১৬ সাল থেকে বিল গেটস মোট তিনবার ট্রাম্পের সঙ্গে দেখা করেন। গত ১৫ মার্চ ফ্লু টিকা নিয়ে আলোচনা করতে ওভাল অফিসে যান তিনি। এ সময় ট্রাম্প বিল গেটকে বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা হওয়ার প্রস্তাব দিয়েছিলেন।

স্ট্যাট নিউজকে দেয়া এক সাক্ষাত্কারে বিল গেটস বলেন, ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সময়ে তিনি প্রেসিডেন্টের বিজ্ঞানবিষয়ক উপদেষ্টার পদ ফাঁকা রাখা নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন। এর জবাবে ট্রাম্প তাকে এ পদ দেয়ার প্রস্তাব করেন। ট্রাম্পের প্রস্তাবের জবাবে তিনি বলেছিলেন, এটি তার সঙ্গে যায় না। তবে ট্রাম্প এ পদের জন্য তাকে সত্যিই নিয়োগ দিতে চান কিনা, তা তিনি নিশ্চিত নন। রাজি হলেও কি হতো, তা নিয়েও কৌতূহল থেকে গেছে। তবে তাদের মধ্যে বন্ধুসুলভ আলোচনা হয়েছে।

হোয়াইট হাউজের সর্বশেষ বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা ছিলেন জন হলড্রেন। তিনি আট বছর এ পদে ছিলেন। তার সময়ে জলবায়ু পরিবর্তনবিষয়ক প্যারিস চুক্তি স্বাক্ষর হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদ শেষ হলে তিনিও পদত্যাগ করেন এবং আগের কর্মস্থল হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। জন হলড্রেনের দপ্তরে ১৩৫ জন কর্মী থাকলেও বর্তমানে তা কমিয়ে ৪৫ জনে পৌঁছেছে। তবে এ দপ্তরের প্রধান নিয়োগ দেয়া হয়নি। গত নভেম্বরে জন হলড্রেন সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাত্কারে বলেন, ট্রাম্প বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মেধাবীদের বিতাড়নকারী।

প্রেসিডেন্ট জন এফ কেনেডির পর ডোনাল্ড ট্রাম্প একমাত্র প্রেসিডেন্ট, যিনি দায়িত্ব নেয়ার এক বছরেও বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা নিয়োগ দেননি। ট্রাম্প এ পদে কাউকে নিয়োগ দিবেন কিনা, তা এখনো নিশ্চিত নয়।

সম্প্রতি বিল গেটস ফ্লু প্রতিরোধে গবেষণার জন্য ১ কোটি ২০ লাখ ডলার দান করেছেন। এ অর্থ ফ্লু প্রতিরোধ টিকা বানাতে ব্যয় করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত