আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই, ২০১৫ ০৪:০২

ব্রিটেনে নিষিদ্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

মোবাইল ফোনে বার্তা আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পদক্ষেপ নিয়েছে ব্রিটেন।সামাজিক মাধ্যম এবং অনলাইন বার্তা আদান-প্রদানের সেবায় জড়িত অ্যাপ্লিকেশনসংক্রান্ত কঠোর এক আইনের আওতায় হোয়াটসঅ্যাপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন নতুন এক আইন অনুমোদন করানোর ব্যাপক তোড়জোড় করছেন। ইনভেস্টিগেটরি পাওয়ারস বিল নামের এ আইনের আওতায় সাধারণ নাগরিকের সংকেতবদ্ধ বার্তা আদান-প্রদানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এই আইন অনুমোদন করানো সম্ভব হলে নিষেধাজ্ঞার আওতায় পড়বে হোয়াটসঅ্যাপসহ অনলাইন  প্রদানের সেবায় জড়িত সব অ্যাপ্লিকেশন।

হোয়াটসঅ্যাপ সংকেতবদ্ধ সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। এ জাতীয় বার্তা সাধারণ ভাবে কর্তৃপক্ষের পক্ষে আড়িপেতে পাঠোদ্ধার করা সম্ভব হয় না। অর্থাৎ হোয়াটসঅ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ যে বার্তা আদান-প্রদান করে আড়িপেতে তা পড়তে পারে না কর্তৃপক্ষ।

চলতি বছরের শুরুর দিকে ক্যামেরন পরিষ্কার ভাষায় বলেছেন, জনগণ বার্তা আদান প্রদান করবে এবং ব্রিটিশ কর্তৃপক্ষ তা পাঠোদ্ধার করতে পারবে না এমনটি হতে দেয়া কি যাবে?  এমন প্রশ্নের জবাবে আমি বলল, এমন কাজ কখনোই করা হবে না।

নতুন এ আইন চালু হলে কেবল হোয়াটসঅ্যাপ নয় বরং আইমেসেজ এবং স্ন্যাপচ্যাটসহ সব বার্তাসেবা প্রদানকারী অ্যাপ্লিকেশন নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

আপনার মন্তব্য

আলোচিত